ভিনিসিউসকে বর্ণবিদ্বেষী আক্রমণ

ভ্যালেন্সিয়াকে জরিমানা, পাঁচ ম্যাচ বন্ধ থাকবে গ্যালারির একাংশ

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের অন্যতম ভরসার নাম হয়ে উঠেছেন ভিনিসিউস। ছবি: রিয়াল মাদ্রিদ

গত রোববার স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। ওই ম্যাচে রিয়ালের ব্রাজিলিয়ান ফরওয়ার্ড ভিনিসিউস জুনিয়রকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছে। এ ঘটনায় ভিনিসিউস নিজে প্রতিবাদ করেছেন, কিছুক্ষণ খেলা বন্ধ ছিল। এরপর বিভিন্ন ক্লাব ও লিগের খেলোয়াড়রা তার পাশে দাঁড়িয়েছেন। পরিস্থিতির মুখে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) ব্যবস্থা নিল। ক্লাবটিকে ৪৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে, সেসঙ্গে মেসতালা স্টেডিয়ামের দক্ষিণ স্ট্যান্ড পাঁচ ম্যাচের জন্য বন্ধ থাকবে। ভ্যালেন্সিয়া এই শাস্তির বিরুদ্ধে আপিল করতে ১০ দিন সময় পাবে।

  

পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত তিনজনকে আটক করেছে।

 

ওই ম্যাচে লাল কার্ড দেখেছিলেন ভিনিসিউস। তবে স্প্যানিশ ফেডারেশন জানিয়েছে, ব্রাজিলিয়ান খেলোয়াড়রা এই লাল কার্ডের জন্য কোনো নিষেধাজ্ঞা পাবে না এবং বুধবার (আজ) রিয়াল ভায়েকানোর বিপক্ষে ম্যাচেই খেলবেন।

 

রোববার ম্যাচ চলাকালে ভ্যালেন্সিয়ার কিছু সমর্থক ভিনির গায়ের বর্ণ দিয়ে মন্তব্য করেন, বাঁদর বলে সম্বোধন করেন। খেলোয়াড়টি তৎক্ষণাৎ বিষয়টি রেফারিকে অবহিত করেন। তখন রিয়ালের পক্ষ থেকে খেলা বন্ধ রাখার আহ্বান জানোনো হয়। যদিও রেফারি তাতে রাজি না হয়ে বলেন, আগে স্টেডিয়ামের স্পিকারে দর্শকদের এটি থেকে নিবৃত্ত থাকার ও শান্ত থাকার আহ্বান জনানো হবে। কিন্তু তাতেও কাজ হয়নি। ফলে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। খেলা শুরুর পর ভ্যালেন্সিয়ার এক খেলোয়াড়ের সঙ্গে বিবাদে জড়িয়ে লাল কার্ড দেখেন ভিনিসিউস।

 

ম্যাচের পর ইনস্টাগ্রামে ব্রাজিল সুপারস্টার লেখেন, ‘একবার, দুবার বা তিনবার নয়। লা লিগায় বর্ণবিদ্বেষ খুব স্বাভাবিক। যে লিগে রোনালদিনহো, রোনালদো (ব্রাজিল), ক্রিস্টিয়ানো (রোনালদো) ও মেসির মতো খেলোয়াড়রা খেলে গেছেন, সেটি এখন বর্ণবিদ্বেষীদের দখলে চলে গেছে। কিন্তু আমি শক্তিশালী এবং শেষ পর্যন্ত বর্ণবিদ্বেষীদের

 এ ঘটনায় ভিনির প্রতি সহমর্মিতা জানিয়ে রিয়াল ভায়াদোলিদ ও বার্সেলোনার খেলোয়াড়রা বর্ণবিদ্বেষী ব্যানার প্রদর্শন করেন, যা অনুবাদ করলে দাঁড়ায় ‘‌‘‌বর্ণবাদ, ফুটবল থেকে বিদাও নাও’। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন