সিটি নির্বাচনও হবে নীলনকশার নির্বাচন —মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

সিটি করপোরেশন নির্বাচনও নীলনকশার নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এ মন্তব্য করেন। জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার প্রতিষ্ঠাতা শফিউল আলম প্রধানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জাগপার একাংশ।

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের অবস্থা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন ব্যবস্থাকে তারা (সরকার) বেমালুম ধ্বংস করে দিয়েছে। দেখেন, আজকে নির্বাচনের অবস্থা কেমন? এই যে মেয়র ইলেকশন হচ্ছে, বেশির ভাগ সিটি করপোরেশনে বিরোধী দল কোনো প্রার্থী দিচ্ছে না। সিলেটে দুবার মেয়র হয়েছেন আরিফ (আরিফুল হক চৌধুরী)। সিলেটের মানুষ তাকে আবারো মেয়র হিসেবে চায়। সেই আরিফ পর্যন্ত শনিবার জনসভা করে বলেছেন, এ নির্বাচন কখনই গ্রহণযোগ্য হবে না, নির্বাচনই হবে না। তারা ব্লু প্রিন্ট করে ফেলেছে। এ নির্বাচনে যাওয়ার অর্থই হয় না, এটা অর্থহীন হবে।

মির্জা ফখরুল বলেন, সব জায়গায় একই অবস্থা। আজকে প্রতিটি নির্বাচনই একই অবস্থার দিকে নিয়ে যাচ্ছে সরকার। পুরো নির্বাচন ব্যবস্থা ও প্রতিষ্ঠানকেই ধ্বংস করে দেয়া হয়েছে অত্যন্ত পরিকল্পিতভাবে। এ সরকার থাকলে কোনো নির্বাচন হবে না। একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন হতে হবে।

খেলাপি ঋণ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, পত্রিকায় আজকে এসেছে যে ওয়ার্ল্ড ব্যাংক তার রিপোর্টে বলছে, বাংলাদেশ ইজ চ্যাম্পিয়ন অব ডিফল্ট লোনস, এই যে খেলাপি ঋণ এটাতে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়ে গেছে, শ্রীলংকাকেও ছাড়িয়ে গেছে। খেলাপি ঋণ কেন হবে না। যারা ঋণ নেয় তারা শোধ করে না। 

বিএনপি মহাসচিব বলেন, আজকে ইস্পাতকঠিন ঐক্য নিয়ে আমরা দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি, আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা, গণতন্ত্রের মুক্তি, বাংলাদেশের মুক্তি, ভোটের অধিকার নিশ্চিত করা এবং একটা সাম্যের বাংলাদেশ প্রতিষ্ঠা করতে অনড়। আমাদের আন্দোলন শুরু হয়ে গেছে। আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে যাওয়ার জন্য সবাইকে সর্বশক্তি দিয়ে নামতে হবে। একাত্তর সালে যেভাবে আমরা নেমেছিলাম আজকেও একইভাবে আন্দোলনে নেমে শান্তিপূর্ণভাবে এ সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। একটা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আমাদেরই করতে হবে।

জাগপার সভাপতি খন্দকার লুৎফর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, জাগপার সাধারণ সম্পাদক এসএম শাহাদাত, প্রেসিডিয়াম সদস্য খন্দকার আবিদুর রহমান, আ স ম মেজবাহ উদ্দিন, হুমায়ুন কবীর প্রমুখ বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন