ইউসিবি ও আইএফআইসি ব্যাংক

লভ্যাংশে বিএসইসির সম্মতি

নিজস্ব প্রতিবেদক

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) লিমিটেড আইএফআইসি ব্যাংক লিমিটেডের সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ঘোষিত স্টক লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল পৃথকভাবে তথ্য জানিয়েছে তালিকাভুক্ত ব্যাংক তিনটি।

ইউসিবি: সম্প্রতি বিএসইসি ব্যাংকটির সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ঘোষিত শতাংশ স্টক লভ্যাংশে সম্মতি দিয়েছে। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণের মাধ্যমে ব্যাংকের পরিশোধিত মূলধন বাড়াতে পারবে ইউসিবি। -সংক্রান্ত সম্মতিপত্র পাওয়ার পর ব্যাংকটি ঘোষিত লভ্যাংশ নির্ধারণে ৩১ মে রেকর্ড ডেট ঠিক করেছে। আলোচ্য হিসাব বছরে এর বাইরে শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। ওই লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ২৬ জুন বেলা ৩টায় ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১৮ মে।

সমাপ্ত ২০২২ হিসাব বছরে ইউসিবির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৩৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৭৮ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৫৭ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৬ টাকা ৫৯ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইউসিবি লিমিটেডের পরিচালনা পর্ষদ। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইউসিবি। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। আগের হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের একই হারে নগদ স্টক লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। এছাড়া ২০১৮ হিসাব বছরে ১০ শতাংশ স্টক ২০১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

আইএফআইসি ব্যাংক: সম্প্রতি বিএসইসি ব্যাংকটির সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ঘোষিত দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশে সম্মতি দিয়েছে। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণের মাধ্যমে ব্যাংকের পরিশোধিত মূলধন বাড়ানো হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট এখনো জানায়নি ব্যাংকটি। আলোচ্য হিসাব বছরে এর বাইরে দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। ওই লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ২২ জুন বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট ২৫ মে।

সমাপ্ত ২০২২ হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৯৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৪২ পয়সা (পুনর্মূল্যায়িত) গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৮২ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৯৩ পয়সায় (পুনর্মূল্যায়িত)

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আইএফআইসি ব্যাংক। ২০২০ হিসাব বছরের জন্যও শেয়ারহোল্ডারদের একই হারে স্টক লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডারর। এছাড়া ২০১৮ হিসাব বছরে ১০ শতাংশ স্টক এবং তার আগের তিন হিসাব বছরের জন্য ১২ শতাংশ হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন