জরুরি স্বাস্থ্যসেবা

বিপদের সময়ে ফোনকলেও মেলে সেবা

বণিক বার্তা ডেস্ক

বিপদ কখনো বলেকয়ে আসে না। অসুস্থতাও তাই। হুট করে রাতে তিন বছরের ছেলের উথাল-পাথাল জ্বর দেখা দিক বা কিছুক্ষণ পরপর পাতলা পায়খানা। অনেক মায়ের তখন ভরসার নাম টেলিমেডিসিন। অন্তত প্রাথমিকভাবে বিষয়টা একজন ডাক্তারের সঙ্গে আলোচনা তো করা যায়। পরে জরুরি পড়লে তখনই হাসপাতালে নিয়ে যাওয়া, নয়তো পরের দিন সকালে সূর্য ওঠার অপেক্ষা। 

বৃদ্ধ মায়ের পড়ে যাওয়া নিয়েও একবার এমন সমাধান নিয়েছিলেন লিটন। ফোন কল করে ডেকেছিলেন অ্যাম্বুলেন্স। পরে জানা গেল মায়ের পায়ের হাড় ভেঙেছে। জরুরি স্বাস্থ্যসেবার ক্ষেত্রে এখন এক জরুরি মাধ্যম হয়ে উঠছে টেলিমেডিসিন। বর্তমানে দেশে ৬৫টি কেন্দ্রের মাধ্যমে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করছে সরকার। এক্ষেত্রে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রগুলোকে জেলা ও বিভাগীয় পর্যায়ের ২৭ বিশেষায়িত হাসপাতালের সঙ্গে ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে সংযুক্ত করা হয়েছে। শুধু তা-ই নয়, দেশের প্রায় ১৩ হাজারেরও বেশি কমিউনিটি ক্লিনিক রয়েছে। সরকার এসব ক্লিনিকে তাদের ল্যাপটপ ও ইন্টারনেট সংযোগ দিয়েছে। নিয়োগ দিয়েছে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী। দেশের প্রায় পাঁচ হাজার ইউনিয়নে তথ্য ও সেবা কেন্দ্র আছে। এছাড়া সরকারি বিভিন্ন হটলাইন ও হেল্পলাইনের মধ্যে রয়েছে: স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩, জাতীয় হেল্পলাইন ৩৩৩ ও আইডিসিআর হটলাইন ১০৬৫৫। টেলিমেডিসিন স্বাস্থ্য কার্যক্রমের ক্ষেত্রে সরকারি অন্যতম কার্যকর উদ্যোগ হলো ‘‌মা টেলিহেলথ প্লাটফর্ম’। এর মাধ্যমে নবজাতক, শিশু, গর্ভবতী ও মাতৃস্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

এছাড়া যেকোনো প্রশ্ন নিয়ে ল্যাবএইডে ফোন করতে পারেন ১০৬০৬ নম্বরে। সেখান থেকেই পাবেন জরুরি সেবাও। ০১৯১৪০০১২৩৪ বা ০১৯১৪০০১২৩২ নম্বরে ফোন করলেই ইউনাইটেড হাসপাতালের চিকিৎসকদের জরুরি সেবাও পাবেন অনায়াসে। এভারকেয়ার হাসপাতাল ঢাকার জরুরি স্বাস্থ্যসেবা পেতে কল করতে হবে ১০৬৭৮ নম্বরে আর অ্যাম্বুলেন্স দরকার হলে ফোন করতে পারেন ০১৭১৪০৯০০০০ নম্বরে। স্কয়ার হাসপাতালের জরুরি সেবা পেতে ফোন করতে পারেন ০১৭১৩৩৭৭৭৭৫ নম্বরে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন