সাইক্লিং ক্লাব

গ্রীষ্মে বর্ণিল সাজে যবিপ্রবি

এটিএম মাহফুজ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছবি: নিজস্ব আলোকচিত্রী

বৈশাখের চোখ রাঙানো দাবদাহের মাঝেও প্রাণবন্ত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) ক্যাম্পাস। বিস্তৃত সবুজ শ্যামল ফসলি মাঠে কৃষকের সবুজ ধান ধারণ করেছে সোনালি রঙ। এর মাঝেই ছোট্ট এ ক্যাম্পাসকে লাল-গোলাপি, হলুদ-বেগুনি ও সোনালি-সবুজ-সাদা রঙে রাঙিয়ে তুলেছে গ্রীষ্মের কৃষ্ণচূড়া, জারুল, করবী, সোনালি আর বাগানবিলাস ফুল। ইটপাথরে গড়া সবুজ ক্যাম্পাসে দ্যুতি ছড়াচ্ছে রঙ-বেরঙের এসব বাহারি ফুল। উত্তরী ও দখিনা বাতাসে একদিকে ধানের মিষ্টি গন্ধ, অন্যদিকে নজরকাড়া সব ফুলের মনমাতানো সৌরভ আর স্নিগ্ধতায় মুগ্ধ শিক্ষক-শিক্ষার্থীরা। কাঠফাটা রোদে তপ্ত হাওয়ায় রঙিন ডালা মেলে দুলছে এসব নানান রঙের ফুল। প্রকৃতি যেন বর্ণিল সাজের পসরা বিছিয়ে বসেছে। প্রধান ফটক দিয়ে প্রবেশের সঙ্গে সঙ্গেই চোখে পড়ে রক্তরাঙা কৃষ্ণচূড়া ফুল। তার লাল টুকটুকে চার পাপড়ি মেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরকে করেছে রঙিন, সৌন্দর্য বাড়িয়েছে শতগুণ। লাল পাপড়ির ছোঁয়ায় লাইব্রেরি ভবন ও ভিসি চত্বরসংলগ্ন পিচ ঢালা রাস্তা হয়েছে রক্তিম লাল।

সবুজ চাদরে মোড়ানো ৩৫ একরে প্রকৃতিপ্রেমীদের মন কেড়েছে জারুল। মাঝারি আকৃতির এ বৃক্ষে গ্রীষ্মে ফোটে অসম্ভব সুন্দর বেগুনি রঙের থোঁকা থোঁকা ফুল। বাতাসে গাঢ় সবুজ পাতার সঙ্গে তাল মিলিয়ে দুলছে বেগুনি রঙের পাপড়ি ও পুংকেশরের সঙ্গে যুক্ত হলুদ পরাগকোষী মায়াবী জারুল ফুল, যার মুগ্ধতার দেখা যায় শরৎ পর্যন্ত। জারুল ছাড়া আরো ফুটেছে হলদে রঙের সোনালু ও লাল-সাদা বাগানবিলাস, যা ভিসি চত্বরের শোভা বর্ধন করেছে বহুগুণ। সোনালু ফুলের সোনালি মায়ায় পড়ে কেউ ব্যস্ত সোনালুর সঙ্গে প্রিয়জনের হাসিখুশি মুখ, সৌন্দর্যময় ছবি স্মৃতিবন্দি করে রাখায়, কেউবা সোনালু ছিঁড়ে ভালোবাসার মানুষটিকে উপহার দিচ্ছে সৃষ্টির অপরূপ সৌন্দর্যময় এ ফুল। কেউ কেউ আবার সোনালুর পুংকেশর দিয়ে গাঁথছেন ছোট্ট ছোট্ট মালা। অন্যদিকে ভিসি গেটে নীল আকাশের নিচে লাল-সাদা পাপড়ির বাগানবিলাস ফুল, সঙ্গে কৃষ্ণচূড়া যোগ করেছে রঙিন সুর।

কবরী-কামিনী-করমচা করেছে যবিপ্রবিকে শতরূপা। সাদা আর হালকা হলুদের মিশ্রণ কবরী ফুলের ঘ্রাণ। কবরী ফুলের স্নিগ্ধতা গরমকেও হার মানায়। পুষ্পপ্রেমীদের অন্যতম পছন্দের তালিকায় রয়েছে কামিনী ফুল। হলুদ মঞ্জরিকে ঘিরে থাকা ধবধবে সাদা পাপড়ির কামিনীর সুবাস হৃদয়ে দেয় প্রশান্তির দোলা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন