যুক্তরাষ্ট্রে আঞ্চলিক ব্যাংক কেন জরুরি

বণিক বার্তা ডেস্ক

উদ্বৃত্ত অর্থ আপনি কোথায় জমা রাখবেন? কোথায় তা নিরাপদ থাকবে? এমন প্রশ্নের উত্তরে সবাই বলবেন, এক্ষেত্রে বড় কোনো ব্যাংক বেছে নেয়াই উত্তম। যেটি এতটাই বড় যে বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। সর্বত্র তাদের এটিএম বুথ ও শাখা আছে। তাদের মোবাইল অ্যাপগুলো খুব সহজেই ব্যবহার করা যায়। এগুলো খুবই ইউজার-ফ্রেন্ডলি। অধিকাংশ মানুষের জন্য এটিই সবচেয়ে যৌক্তিক সিদ্ধান্ত। যারা কেবল টাকা জমা রাখতে চায় এবং প্রয়োজনে তা উত্তোলনের নিশ্চয়তা চান। তবে ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষেত্রে ব্যাপারটি আলাদা। তাদের ক্ষেত্রে উত্তরটি ভিন্ন। কারণ এসব ক্ষুদ্র ব্যবসায়ী যে ধরনের সুবিধা ও বিশেষত্ব চান, বড় ব্যাংকগুলো তা দেয় না। এক্ষেত্রে তারা তাই আঞ্চলিক ব্যাংকগুলোর শরণাপন্ন হন। আর এ কারণেই যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারক ও করপোরেট ব্যক্তিত্বরা আঞ্চলিক ব্যাংকগুলোর চলমান অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন।

আতঙ্কের সামান্য একটি স্ফুলিঙ্গ। মাত্র দুই মাসে তা বিধ্বংসী অগ্নিকাণ্ডে রূপ নিয়েছে। এ থেকে আমেরিকার আঞ্চলিক ব্যাংকগুলোর টালমাটাল অবস্থা সবার নজরে এসেছে। এরই মধ্যে তিনটি ঋণ প্রদানকারী আঞ্চলিক ব্যাংক বন্ধ হয়ে গেছে। ফার্স্ট রিপাবলিক, সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের পতন ঘটেছে। যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের ইতিহাসে এগুলো যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বৃহত্তম ব্যর্থতার ঘটনা। ১ মে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের পতন ঘটে।

এ সপ্তাহে প্যাসিফিক ওয়েস্টার্নের দিকে নজর পড়েছে ওয়াল স্ট্রিটের। এটিও একটি মাঝারি আকারের আঞ্চলিক ব্যাংক। সম্প্রতি ব্যাংকটি জানিয়েছে, এর মোট আমানতের ৯ দশমিক ৫ শতাংশ তুলে নিয়েছেন গ্রাহকরা। 

বড় ব্যাংকগুলোর মধ্যে জেপি মরগান চেজ, সিটি, ব্যাংক অব আমেরিকা অথবা ওয়েলস ফার্গোর নাম উল্লেখযোগ্য। তারা সাধারণত স্থানীয় শিল্পে বিনিয়োগ করতে চায় না। এর পরিবর্তে বিদেশী ও বৈশ্বিক ক্যাপিটাল মার্কেটগুলোতে বিনিয়োগেই তাদের আগ্রহ বেশি। কর্নেল ইউনিভার্সিটির আইন বিভাগের অধ্যাপক রবার্ট হকেট বড় ব্যাংকগুলোর এসব বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেন। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রাইভেট সেক্টরের অর্ধেক কর্মী বিভিন্ন ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানে কর্মরত। এসব প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি আকারের ঋণ প্রদানকারী ব্যাংকগুলোকেই পছন্দ করে। আঞ্চলিক ও ছোট ব্যাংকগুলো দক্ষতা বাড়াতেও সাহায্য করে, যার ওপর ব্যবসাপ্রতিষ্ঠানগুলো নির্ভর করে। এক্ষেত্রে সিলিকন ভ্যালি ব্যাংকের উদাহরণ দেন রবার্ট হকেট। এ ব্যাংকের প্রধান ব্যবসা ছিল নতুন কোম্পানিগুলোকে আর্থিক সহায়তা দেয়া। বর্তমানে অধিকতর বড় জাতীয় কোনো ব্যাংক থেকেও এমন সহায়তা পাওয়া সম্ভব নয়। আর ছোট ও মাঝারি আকারের আঞ্চলিক ব্যাংকগুলোর এ ধরনের নীতিকেই উৎসাহিত করতে চান যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা। এ ধরনের বিনিয়োগকে ‘পেশেন্ট ক্যাপিটাল’ হিসেবে আখ্যায়িত করেন রবার্ট হকেট। তিন-চার বছরেও লাভের সম্ভাবনা নেই এমন স্টার্টআপগুলোয়ও এ ব্যাংকগুলো বিনিয়োগ করে বলে জানান তিনি। তবে সংজ্ঞার দিক থেকে আঞ্চলিক ব্যাংকগুলো অনেক বেশি বিশেষায়িত। অন্য কথায়, তাদের মধ্যে বৈচিত্র্য তুলনামূলক কম বলে জানান রবার্ট হকেট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন