আইএসডিবির পরিচালক হলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : অর্থ মন্ত্রণালয়

ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইএসডিবি)-এর কার্যনির্বাহী পরিচালক নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে বাংলাদেশ আইটিএফসির (আন্তর্জাতিক ইসলামী ট্রেড ফাইন্যান্স করপোরেশন) লার্জেস্ট ফিনান্সিং পার্টনার পুরস্কারের সম্মান লাভ করেছে।

শনিবার (১৩ মে) অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ২০২৩ সালের ইসলামি উন্নয়ন ব্যংকের বার্ষিক সভা সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত হয়। যেখানে বাংলাদেশ ইসলামি উন্নয়ন ব্যংকের কার্যনির্বাহী পরিচালকদের একজন হিসেবে নির্বাচিত হয়েছে। এ পদে বাংলাদেশ ২০২৪ সাল থেকে তিন বছরের জন্য থাকবে।

এ কনস্টিটুয়েন্সিতে অন্য সদস্যদের মধ্যে আফগানিস্তান, পাকিস্তান এবং মালদ্বীপ রয়েছে। পাকিস্তান এ কনস্টিটুয়েন্সিতে ২০২০ সাল থেকে কার্যনির্বাহী পরিচালকদের একজন হিসেবে দায়িত্ব পালন করছিল এবং তারা পরবর্তী মেয়াদেও দায়িত্ব পালন করতে চায় মর্মে প্রস্তাব করেছিল।

বাংলাদেশ প্রতিনিধি দলনেতা অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সচিব শরিফা খান ওই প্রস্তাবের বিরোধিতা করেন। তিনি এ সংক্রান্ত বিধির ৩১ (৩) উদ্ধৃত করে বলেন, একটি নির্বাচিত সদস্য দেশ তিন বছরের জন্য সেবা প্রদান করবে এবং তারপর আরবি বর্ণমালার ক্রমানুসারে অন্য দেশকে সুযোগ প্রদান করতে হবে।

সার্বিক আলোচনার পর বাংলাদেশকে আইএসডিবি বোর্ডের কার্যনির্বাহী নির্বাচিত করা হয়। বাংলাদেশ প্রতিনিধিদলে রিয়াদস্থ বাংলাদেশ মিশন এবং অর্থনৈতিক সর্ম্পক বিভাগের পাঁচজন জেষ্ঠ্য কর্মকর্তা অন্তর্ভুক্ত ছিলেন।

 এ বছরের সভার প্রতিপাদ্য বিষয় ছিল পার্টনারশিপ টু ফিন্ড অফ ক্রাইসিস। বাংলাদেশ প্রতিনিধি দল- নমনীয় ঋণ, প্রযুক্তিগত সহায়তা এবং দক্ষতা বিকাশের মাধ্যমে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা উন্নয়ন করে আইএসডিবি তার সদস্য দেশগুলির এ সময়কালীন ভৌগোলিক-রাজনৈতিক সঙ্কটের সমাধান করতে পারে মর্মে মতামত ব্যক্ত করে।

এসময় বাংলাদেশ প্রতিনিধিদল বার্ষিক সভার বিভিন্ন সেশনে উপস্থিত হয় এবং আইএসডিবি এবং অন্যান্য সদস্যদেশের উচ্চ পর্যায়ে বেশ কিছু সভা করে।

এছাড়াও বার্ষিক সভার সময় আইএসডিবি গ্রুপের অংগসংগঠন আন্তর্জাতিক ইসলামী ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি) এর পক্ষ থেকে বাংলাদেশকে লার্জেস্ট ফিনান্সিং পাটনার পুরস্কার দেওয়া হয়েছে। আইটিএফসির কাছ থেকে নিয়মিত ঋণ গ্রহণ এবং সময়মতো ঋণ পরিশোধের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়।

অর্থ মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, আইএসডিবি বোর্ড আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়িতব্য রুলার অ্যান্ড প্রি-আরবান হাউজিং ফাইন্যান্স প্রজেক্ট শীর্ষক প্রকল্পের জন্য ২৭০ মিলিয়ন ইউরো ঋণ অনুমোদন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন