স্কারলেটের গল্পটা নাতাশার মতোই

ফিচার ডেস্ক

স্কারলেট জোহানসন ছবি: কসমোপলিটন

স্কারলেট জোহানসন একালের হলিউডে অন্যতম জনপ্রিয় অভিনেত্রী। বেশকিছু সিনেমায় দুর্দান্ত অভিনয় করেছেন। টোনি অ্যাওয়ার্ডসে একবার সেরা অভিনেত্রী হওয়ার পাশাপাশি একাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীত হয়েছেন দুবার। পুরস্কার হয়তো অভিনেতা-অভিনেত্রীদের যোগ্যতার পরিমাপ করে, তবে জনপ্রিয়তা দেখা যায় দর্শকের মধ্যে। স্কারলেট জোহানসন বহু ধারার চরিত্র করে জনপ্রিয়। তবে দুই দশকে তার জনপ্রিয়তার মূলে ছিল মার্ভেলের ব্ল্যাক উইডো। নাতাশা রোমানফের চরিত্রটি স্কারলেটকে আলাদা করে চিনিয়েছে। অ্যাভেঞ্জার্সের সঙ্গী হওয়া রোমানফ শেষ পর্যন্ত মার্ভেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, কিন্তু এর পেছনে ছিল বেশকিছু দুঃখজনক ঘটনা।

মার্ভেলের শুরুর দিকের প্রায় সব অভিনেতাই মার্ভেল ছাড়ছেন। মূলত দীর্ঘদিন একই ফ্র্যাঞ্চাইজিতে অভিনয় করা তাদের ক্যারিয়ারের জন্য ক্ষতিকর। কিন্তু এর মধ্যে স্কারলেটের গল্পটা খানিক ভিন্ন। ২০২১ সালে কভিড-১৯ মহামারীর কোয়ারেন্টাইনে থাকাকালীন তিনি ডিজনির বিরুদ্ধে একটি মামলা করেন। এর কিছুদিন আগেই নাতাশা রোমানফের নেপথ্য গল্প নিয়ে নির্মিত হয়েছিল ‘‌ব্ল্যাক উইডো’। সিনেমাটি মুক্তির পরপর তিনি এ মামলা করেন, যেখানে বলা হয়েছিল থিয়েটারে মুক্তির দিনই স্ট্রিমিং সাইটে মুক্তি দেয়ার কারণে স্কারলেটের আর্থিক ক্ষতি হবে। কেননা তার সঙ্গে স্টুডিওর চুক্তি ছিল যে বক্স অফিসের ব্যবসার ওপর লভ্যাংশ পাবেন স্কারলেট।

এর জবাবে ডিজনি একটি তথ্য দেয়। তারা জানায়, স্টুডিও থেকে স্কারলেটকে অগ্রিম ২ কোটি ডলার দেয়া হয়েছে। কোনো অভিনেত্রীর জন্য এটি ছিল বেশ বড় অংকের অর্থ। সাধারণত এত অর্থ দেয়া হয় না। অন্যদিকে ডিজনির তৎকালীন সিইও বব চাপেক জানান, সিনেমাটি এরই মধ্যে (মুক্তির পরপর) আয় করেছে ৬ কোটি ডলার। স্ট্রিমিংয়ে আয় কম হওয়ার বিষয়ে স্কারলেটের অভিযোগ ভুল।

এরপর স্কারলেটকে হার মানতেই হয়। পরবর্তী সময়ে স্টুডিওর সঙ্গে সমঝোতা করতে হয়েছিল জোহানসনকে। শর্তগুলো প্রকাশ করা হয়নি, তবে ভ্যারাইটির সঙ্গে সাক্ষাৎকারে সেদিনের স্মৃতিচারণ করে জোহানসন বলেন, ‘‌ওখান থেকে বেরিয়ে আসতে আমার কষ্ট হচ্ছিল। কেউ আমাকে বলেনি যে আমার জন্য ভালো হবে। নিজের মতো করে লড়াই করার সাহস দেয়নি। তবে হ্যাঁ, যাদের খুব কাছ থেকে চিনতাম না দূর থেকে অনেকেই সাহস দিয়েছেন।’

রোমানফের চরিত্রটিও অনেকটা এ রকম। তাকে ঠকানো হয়। আবার সে নিজের মতো করে উঠে দাঁড়ায়। স্কারলেটও তাই করেছেন। ৩৮ বছর বয়সী এ অভিনেতার সঙ্গে অলৌকিকভাবেই যেন ডিজনির সমস্যা মিটে গেছে। আর এখন তিনি ডিজনির সঙ্গে আরেকটি সিনেমায় কাজ করবেন বলে জানা গেছে। সিনেমাটি নিয়ে পরিকল্পনা চলছে এবং এটি পরিচালনা করবেন টাইকা ওয়াইটিটি।

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন