জনি ডেপের পরিচালনায় অভিনয় করবেন আল পাচিনো

ফিচার ডেস্ক

ডনি ব্রাস্কো সিনেমায় আল পাচিনো ও জনি ডেপ ছবি: দ্য রেক

বিচ্ছেদ, মামলা ও বিরতি পার করে নতুন করে ফিরেছেন জনি ডেপ। অভিনয়ের পাশাপাশি সিনেমা নির্মাণ করবেন তিনি। ইতালিয়ান চিত্রকর আমেদেও মোদিলিয়ানির জীবন অবলম্বনে নির্মিত হচ্ছে এ সিনেমা। মোদিলিয়ানির চরিত্রে রিকার্ডো স্কামারিও, ফরাসি চিত্রকর মরিস উট্রিলোর চরিত্রে অভিনয় করবেন পিয়েরে নিনে ও আর্ট কালেক্টর গ্যানেটের চরিত্রে থাকছেন আল পাচিনো। গত আগস্টে এ সিনেমার ঘোষণা দিলেও তা আটকে পড়েছিল। তবে এবার সিনেমার প্রযোজকই জানালেন, শিগগিরই কাজ শুরু করবেন জনি।

মিশিগানের বাসিন্দা দেনি ম্যাকিন্টায়ারের নাটক ‘‌মোদিলিয়ানি’ অবলম্বনে তৈরি হয়েছে এ সিনেমার চিত্রনাট্য। লিখেছেন জার্জি ও ম্যারি ক্রোমোলোস্কি। গল্পটি মোদিলিয়ানির জীবনের ৪৮ ঘণ্টার কথা বলে। তিনি নিজের ক্যারিয়ার শেষ করে দিতে চান। শহর থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন আর পুলিশ তাকে খুঁজতে থাকে। এর মধ্যেই এক শিল্প সংগ্রাহকের সঙ্গে তার পরিচয় হয়, যার মাধ্যমে মোদিলিয়ানির জীবন বদলে যাওয়া সম্ভব হয়। মূলত এ ৪৮ ঘণ্টাই মোদিলিয়ানির ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট।

সিনেমাটির প্রযোজক জনি ডেপ ও সহপ্রযোজক হিসেবে থাকছেন আল পাচিনো ও ব্যারি নাভিদি। এর মধ্যে ব্যারি আগেও আল পাচিনোর সঙ্গে কাজ করেছেন। এর মধ্যে ‘‌দ্য মার্চেন্ট অব ভেনিস’ ও ‘‌সালোম’ অন্যতম। ব্যারি জানিয়েছেন, এটি আল পাচিনোর খুব ভালোবাসার একটি কাজ। এটি মোদিলিয়ানির জীবনেরই একটি অংশ, তার জীবনী নয়। তিনি বলেন, ‘‌পরিচিতির অভাবে ভুগে মোদিলিয়ানির মানসিক অবস্থা ও শিল্পী জীবনের সংগ্রামের গল্প এসেছে এখানে। আর আমাদের অসাধারণ কাস্ট, কল্পনা ও সচেতনতা দিয়ে গল্পটিকে তুলে ধরা হবে। জনিকে ক্যামেরার পেছনে আবার দেখা মানে স্বপ্ন সত্যি হওয়া।’

প্রায় ২৫ বছর পর সিনেমা পরিচালনা করতে যাচ্ছেন জনি ডেপ। এর আগে ২০০৯ সালে তিনি ৫০ মিনিটের শর্টফিল্ম ‘‌আনলাভেবল’ পরিচালনা করেছিলেন। জনি বর্তমানে ব্যস্ত তার নতুন সিনেমা জিন দ্যু ব্যারি নিয়ে। কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রিমিয়ার হবে। এরপর তিনি কাজ শুরু করবেন ‘‌ মোদি’র। এখন পর্যন্ত নেয়া পরিকল্পনা অনুসারে ২০২৩ সালের বসন্তে সিনেমাটির কাজ শুরু করবেন তিনি। মোদির আন্তর্জাতিক পর্যায়ে প্রচারের কাজটি করবে দ্য ভেটেরানস নামের প্রতিষ্ঠান। 

মোদিলিয়ানিকে নিয়ে এটিই প্রথম সিনেমা নয়। এর আগে ২০০৪ সালে নির্মিত হয়েছিল আরেকটি সিনেমা। মিক ডেভিসের চিত্রনাট্য, পরিচালকও তিনি। জনি ডেপের জন্য এ সিনেমা গুরুত্বপূর্ণ। নানা ঝড়-ঝঞ্ঝা পেরিয়ে এ সিনেমা সাফল্য পেলে জনির ক্যারিয়ার নতুন মোড় নেবে।

সূত্র: ডিএনএ ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন