নতুন গবেষণা

সেলফোন ব্যবহারে বাড়তে পারে উচ্চ রক্তচাপ

বণিক বার্তা ডেস্ক

দূরে থাকা কারো সঙ্গে কথোপকথনের সহজ সমাধান হলো সেলফোন ব্যবহার। তবে এটি দৈনন্দিন জীবনযাপনকে সহজ করলেও এর ক্ষতিকারক দিক এড়ানোর উপায় নেই। বিভিন্ন সময় নানা গবেষণায়ও নেতিবাচক দিকগুলো উঠে এসেছে। এবার নতুন একটি গবেষণায় দাবি করা হয়েছে, সেলফোনে কথা বলা উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে। খবর টেক টাইমস।

ইউরোপিয়ান হার্ট জার্নাল ডিজিটাল হেলথে প্রকাশিত গবেষণা প্রতিবেদন অনুসারে, প্রতি সপ্তাহে ৩০ মিনিটের বেশি সময় ধরে সেলফোনে কথা বলার মাধ্যমে মানবদেহে উচ্চ রক্তচাপের ঝুঁকি ১২ শতাংশ বেড়ে যায়। বিপরীতে যারা প্রতি সপ্তাহে ৩০ মিনিটের কম কথা বলে, তাদের ক্ষেত্রে ঝুঁকি কম।

গবেষণাটি পরিচালনা করেছেন চীনের গুয়াংজুতে অবস্থিত সাউদার্ন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, যেটির নেতৃত্ব দিয়েছেন জিয়ানহুই কিন। তার মতে, উচ্চ রক্তচাপের ঝুঁকি মূলত সেলফোনে কথা বলার সময়ের ব্যাপ্তির সঙ্গে সম্পর্কিত। দীর্ঘসময় ধরে সেলফোনে কথা বললে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে।

যদিও গবেষণায় এটিও বলা হয়েছে, দূরবর্তী আলাপনের সময় হ্যান্ডস-ফ্রি ডিভাইস ব্যবহার অথবা সেলফোন ব্যবহার উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনাকে প্রভাবিত করে না। তবে স্বল্পসময়ের জন্য ব্যবহার হলেও সেলফোন থেকে নির্গত কম মাত্রার রেডিওফ্রিকোয়েন্সি রক্তচাপ বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত।

সেলফোন ব্যবহার উচ্চ রক্তচাপ সম্পর্কিত আগের নিরীক্ষাগুলোর মধ্যে এক ধরনের অসংগতি ছিল। কারণ তখন সেলফোনের মাধ্যমে সম্পাদিত বিভিন্ন কার্যক্রম যেমন বার্তা আদান-প্রদান, গেমিংসহ অন্য কার্যক্রমগুলো অন্তর্ভুক্ত করা হয়নি। সেক্ষেত্রে নতুন গবেষণায় সেলফোন উচ্চ রক্তচাপের মধ্যে সংযোগ খোঁজার দিকে বিশেষভাবে জোর দেয়া হয়েছে।

গবেষক দলটি যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা বায়োব্যাংকের তথ্য ব্যবহার করেছেন। যেখানে উচ্চ রক্তচাপ নেইএমন ৩৭-৭৩ বছর বয়সী লাখ ১২ হাজার ৪৬ জনের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। শুরুতে অংশগ্রহণকারীদের থেকে কত বছর ধরে সেলফোন ব্যবহার করছেন, সপ্তাহে কত ঘণ্টা কথা বলছেন এবং হ্যান্ডস-ফ্রি ডিভাইস বা স্পিকারফোন ব্যবহার করেন কিনা এসব তথ্য সংগ্রহ করা হয়েছে। যারা সপ্তাহে অন্তত একবার কথা বলার জন্য ফোন ব্যবহার করে, তাদেরও ব্যবহারকারী হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়।

১২ বছরের মধ্যবর্তী ফলোআপ বিশ্লেষণে দেখা যায়, ১৩ হাজার ৯৮৪ অংশগ্রহণকারী উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়েছেন। 

গবেষণায় আরো উঠে আসে, যারা সেলফোন ব্যবহার করেন তাদের উচ্চ রক্তচাপের সম্ভাবনা, যারা ব্যবহার করেন না তাদের তুলনায় শতাংশ বেশি। যারা প্রতি সপ্তাহে মিনিটের কম সময় ফোন ব্যবহার করেন, তাদের তুলনায় যারা ৩০-৫৯ মিনিট, - ঘণ্টা, - ঘণ্টা এবং প্রতি সপ্তাহে ঘণ্টার বেশি সময় সেলফোন ব্যবহার করেন তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি যথাক্রমে , ১৩, ১৬ ২৫ শতাংশ বেড়ে যায়।

গবেষকরা অংশগ্রহণকারীদের জেনেটিক ঝুঁকি অনুসারে ফোন ব্যবহারের সময় উচ্চ রক্তচাপের সম্ভাবনার মধ্যেও সম্পর্ক অনুসন্ধান করেছেন। যাদের জিনগত উচ্চ রক্তচাপের ঝুঁকি রয়েছে তারা যদি সপ্তাহে গড়ে ৩০ মিনিটের বেশি সময় সেলফোনে কথা বলেন, তবে ঝুঁকির মাত্রা বেড়ে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন