বিজ্ঞাপনের মাধ্যমে হ্যাক হতে পারে সেলফোন

বণিক বার্তা ডেস্ক

তথ্যপ্রযুক্তিগত উন্নয়নের যুগে সাইবার আক্রমণের ধরন কৌশলেও পরিবর্তন আনছে হ্যাকাররা। তাই বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য নিরাপদে থাকা অনেক বেশি কঠিন। অ্যাপ, ফাইল, লিংক এর পর এবার বিজ্ঞাপনের মাধ্যমে সেলফোনে ভাইরাস ছড়ানো হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

গুগল অ্যাডসের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে দেয়া হচ্ছে। এরপর হ্যাকাররা ভুক্তভোগীর ডিভাইস থেকে সংবেদনশীল তথ্য হাতিয়ে নিচ্ছে। সাধারণত বর্তমানে কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বিজ্ঞাপন দেখা যায়। অনেক সময় নির্দিষ্ট সময় পার না হলে বিজ্ঞাপন এড়ানো যায় না। আর সুযোগকেই কাজে লাগাচ্ছে হ্যাকাররা। লিংকে ক্লিক করলে সেলফোনে একটি অ্যাপ ডাউনলোড হয়ে যাবে। আর এর সঙ্গে বাম্বলবি নামের নতুন একটি ম্যালওয়্যার ডিভাইসে প্রবেশ করছে। ব্যবহারকারীর ডিভাইসে ঢুকে তথ্য এবং ব্যাংক লেনদেনের তথ্য চুরি করাই এর কাজ।

সিকিওর ওয়ার্কসের একটি ব্লগ পোস্টে বলা হয়েছে, কাউন্টার থ্রেট ইউনিট বা সিটিইউর গবেষকরা দেখেছেন যে হ্যাকাররা গুগল অ্যাডসের সাহায্যে জুম, চ্যাটজিপিটি, সিগন্যালের মতো জনপ্রিয় প্লাটফর্মে অসংখ্য ভাইরাস ঢুকিয়ে দিচ্ছে। একটি নকল ওয়েবসাইটের মাধ্যমে হ্যাকাররা ভাইরাস ছড়িয়ে দিচ্ছে। বাম্বলবি ম্যালওয়্যারের কারণে সিস্টেম আক্রান্ত হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন