জানুয়ারি-মার্চ

আয় বাড়লেও নিট মুনাফা কমেছে গ্রামীণফোনের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেডের চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে প্রায় ৩ শতাংশ। তবে আর্থিক ব্যয় বাড়ায় আলোচ্য সময়ে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে প্রায় ৪ শতাংশ। বহুজাতিক কোম্পানিটির গতকাল প্রকাশিত চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের মোট আয় হয়েছে ৩ হাজার ৭৩৫ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ হাজার ৬৩৪ কোটি টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১০১ কোটি টাকা বা ২ দশমিক ৭৯ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির আর্থিক ব্যয় হয়েছে ১২৪ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৭৫ কোটি টাকা। সে হিসাবে বছরের ব্যবধানে আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির আর্থিক ব্যয় বেড়েছে ৪৯ কোটি টাকা বা ৬৫ দশমিক শূন্য ৬ শতাংশ। এ ব্যয় বাড়ার কারণে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭৭৯ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮০৯ কোটি টাকা। সে হিসাবে এক বছরের বছরের ব্যবধানে আলোচ্য প্রান্তিকে কোম্পানির নিট মুনাফা কমেছে ৩০ কোটি টাকা বা ৩ দশমিক ৭২ শতাংশ। এ সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ টাকা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকায়, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৪২ টাকা ৯৪ পয়সা। 

সর্বশেষ ক্রেডিট রেটিং অনুসারে, কোম্পানির ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-ওয়ান’। ৩১ ডিসেম্ব সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও রেটিং প্রকাশের দিন পর্যন্ত কোম্পানিটির প্রাসঙ্গিক অন্যান্য গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৯৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা করেছে গ্রামীণফোনের পর্ষদ। এর আগে কোম্পানিটি আলোচ্য হিসাব বছরের জন্য ১২৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছিল। সব মিলিয়ে ২০২২ হিসাব বছরে মোট ২২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২২ টাকা ২৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২৫ টাকা ২৮ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন