ভারতে খেলনার বাজারে শক্তিশালী অবস্থান চায় রিলায়েন্স

বণিক বার্তা ডেস্ক

ছবি: পিটিআই

ভারতের খেলনার বাজারে শক্তিশালী অবস্থান নিতে চায় রিলায়েন্স গ্রুপ। ভারতের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করারও লক্ষ্য নিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেইল। খেলনার স্থানীয় উৎপাদনের জন্য হরিয়ানাভিত্তিক একটি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগ গ্রহণ করেছে তারা। সংশ্লিষ্টরা বলছেন, এ পদক্ষেপ ভারতের খেলনা খাতে বড় পরিবর্তন নিয়ে আসতে পারে। খবর পিটিআই।

ভারতের সব থেকে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির মালিকানাধীন ব্র্যান্ডটি বর্তমানে বিখ্যাত ব্রিটিশ খেলনা ব্র্যান্ড হ্যামলেস এবং ঘরে তৈরি খেলনা ব্র্যান্ড রোয়ানের মালিক। রিলায়েন্স রিটেইল তার খেলনা ব্যবসাকে আরো সংহত করার জন্য হরিয়ানাভিত্তিক সার্কেল ই-রিটেইলের সঙ্গে একটি যৌথ উদ্যোগ গঠন করেছে।

রিলায়েন্স রিটেইলের সিএফও দীনেশ তালুজা বলেন, ‘‌আমাদের খেলনা খুচরা ব্যবসা সংহত করার ও খেলনা উৎপাদনের জন্য সার্কেল-ই খুচরা বিক্রেতার সঙ্গে আমাদের একটি যৌথ উদ্যোগ ছিল। কোম্পানিটি এখন ডিজাইন থেকে শেলফ পর্যন্ত প্রক্রিয়াগুলোকে একীভূত করার একটি কৌশল নিয়ে কাজ করছে।’

এর মাধ্যমে রিলায়েন্স রিটেইল খেলনা খাতের সব দিকের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে। ডিজাইনিং ও উৎপাদন থেকে শুরু করে পণ্যের খুচরা বিক্রয় পর্যন্ত সবকিছুতে রিলায়েন্স বিশেষ সুবিধা পাবে। এটি পরবর্তীকালে তৃতীয় পক্ষের নির্মাতাদের ওপর নির্ভরতা কমাতেও রিলায়েন্সকে সাহায্য করবে। নতুন উদ্যোগটি হ্যামলেস ও রোয়ান উভয় খেলনা ব্র্যান্ডের জন্যই চাহিদা পূরণ করবে।

প্রসঙ্গত, গত বছর রিলায়েন্স রিটেইল তার ব্র্যান্ড রোয়ানকে পাইকারি থেকে সাধারণ খুচরা বাজারেও প্রসারিত করে। তাদের পরিকল্পনা ছিল ছোট দোকানসহ দ্রুতবর্ধনশীল সাশ্রয়ী মূল্যের ব্র্যান্ডের খেলনা বাজারটিতে নিজেদের একটি স্থায়ী ও শক্তিশালী উপস্থিতি গড়ে তোলা। রিলায়েন্স রিটেইল ২০১৯ সালে বিশ্বের প্রাচীনতম খেলনার খুচরা বিক্রেতা হ্যামলেসকে অধিগ্রহণ করে। এটি ছিল রিলায়েন্স রিটেইলের একটি বিশ্বব্যাপী খুচরা ব্র্যান্ডের প্রথম সফল অধিগ্রহণ। এমন পদক্ষেপই ইঙ্গিত করে বর্তমানে ব্যবসায়িক পরিসরে কতটা শক্তিশালী হয়ে উঠেছে রিলায়েন্স।

সব মিলিয়ে আগামী কয়ক বছরে ভারতের খেলনার বাজার দখল করার পরিকল্পনা নিয়েছে রিলায়েন্স রিটেইল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন