তিন প্রান্তিকে ইবনে সিনা ফার্মার ইপিএস বেড়েছে ৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) চলিত ২০২২-২৩ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ৮ শতাংশের বেশি বেড়েছে। গতকাল প্রকাশিত কোম্পানিটির সর্বশেষ তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালসের সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৯৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৭৬ পয়সা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত ইপিএস বেড়েছে ২৩ পয়সা বা ৮ দশমিক ৩৩ শতাংশ। আর আলোচ্য হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৩ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৩ টাকা ২৬ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯০ টাকা ৮২ পয়সায়। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস। আলোচ্য হিসাব বছরে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালসের সমন্বিত ইপিএস হয়েছে ১৯ টাকা ৩৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৫ টাকা ৬৬ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ৮৩ টাকা ৩৬ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৮ টাকা ৬৯ পয়সা।

সর্বশেষ ক্রেডিট রেটিং অনুসারে, কোম্পানির ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’। ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ১২ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির অন্যান্য গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং)।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইবনে সিনা। ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩৮ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা। ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এর আগের হিসাব বছরে ৩০ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ স্টক লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। এছাড়া ২০১৬-১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টকের পাশাপাশি ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন