চাঁদে বাড়ি নির্মাণের সম্ভাব্যতা যাচাই করবে চীন

বণিক বার্তা ডেস্ক

চাঁদের বুকে বাড়ি নির্মাণের সম্ভাব্যতা যাচাই করতে যাচ্ছে চীন। এ লক্ষ্যে দেশটি থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে বিষয়টি বিষদভাবে অনুসন্ধান করার কথা জানিয়েছে। সরকারি সংবাদমাধ্যম চীনা ডেইলির সাম্প্রতিক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে। কর্তৃপক্ষ বলছে, এ পদক্ষেপ চাঁদের বুকে বাসস্থান গড়তে বেইজিংয়ের দীর্ঘমেয়াদি পরিকল্পনাকে আরো দৃঢ় করে। খবর রয়টার্স।

২০২০ সালের চীনা চন্দ্রাভিযানে এক অভূতপূর্ব ফলাফল দেখতে পায় চীন। অভিযানে ব্যবহৃত রোবটটি যানটিকে এর আগের যানগুলোর মতোই চীনের পৌরাণিক চন্দ্রদেবী চ্যাং-ইর নামে নামকরণ করা হয়। সে অনুযায়ী এর নাম হয় ‘চ্যাং-ই ৫’। এটি ছিল চীনের একমাত্র চালকবিহীন যান, যা প্রথম চাঁদের মাটির নমুনা পৃথিবীতে ফিরিয়ে এনেছিল। 

সংশ্লিষ্টরা বলছে, ২০১৩ সালে প্রথম চাঁদে অবতরণকারী চীন ২০৩০ সালের মধ্যে চাঁদে একজন মহাকাশচারীর অবতরণ করার কথা ভাবছে। পরিকল্পনা অনুযায়ী, এখন থেকে ধারাবাহিকভাবে চ্যাং-ই ৬, ৭ ও ৮ অভিযান চালু করবে। শেষ অভিযানটির মাধ্যমে চীন দীর্ঘমেয়াদি মানববসতি স্থাপনের জন্য চাঁদে পুনরায় ব্যবহারযোগ্য সম্পদ অনুসন্ধান করবে।

চ্যাং-ই ৮ অভিযানে পরিবেশ ও খনিজ উৎস নিয়ে পরীক্ষা চালানো হবে। এছাড়া থ্রিডি প্রিন্টিংয়ের মতো প্রযুক্তি চাঁদের পৃষ্ঠে স্থাপন করা যায় কিনা সেটিও নির্ধারণ করবে। চীনের জাতীয় মহাকাশ গবেষণা কর্তৃপক্ষের একজন বিজ্ঞানী উ ওয়েরেনের উদ্ধৃতি দিয়ে চীনা ডেইলি এসব তথ্য জানিয়েছে। উ ওয়েরেন বলেন, ‘যদি আমরা চাঁদে দীর্ঘদিন থাকতে চাই, তাহলে আমাদের চাঁদের নিজস্ব উপাদান ব্যবহার করে স্টেশন স্থাপন করতে হবে।’ চীনের গণমাধ্যমগুলো চলতি মাসের শুরুর দিকে জানিয়েছে, চীন পাঁচ বছরের মধ্যে চাঁদের মাটি ব্যবহার করে একটি চন্দ্র ঘাঁটি নির্মাণ শুরু করতে চায়।

চীনের ইঞ্জিনিয়ারিং একাডেমির এক বিশেষজ্ঞের মতে, ২০২৮ সালের দিকে ‘চ্যাং-ই ৮’ অভিযানের সময়"চাঁদের মাটি দিয়ে ইট তৈরির জন্য একটি রোবট উৎক্ষেপণ করা হবে। 

বিশ্লেষকরা বলছেন, চাঁদের মাটিতে পা রাখার প্রতিযোগিতা সাম্প্রতিক বছরগুলোয় বেড়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে এ প্রতিযোগিতা সবচেয়ে বেশি। চলতি মাসে নাসা ও কানাডার মহাকাশ সংস্থা ২০২৪ সালের শেষের দিকে পরিকল্পনা করা ‘আর্টেমিস-২’ অভিযানের জন্য চার নভোচারীর নাম প্রকাশ করেছে, কয়েক দশকের মধ্যে যা চন্দ্র অভিযানে প্রথম মানব অভিযান হতে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন