সার্চ ইঞ্জিন

গুগল বাদ দিয়ে বিং ব্যবহারের পরিকল্পনা স্যামসাংয়ের

বণিক বার্তা অনলাইন

ছবি: মাইক্রোসফট

সেলফোন বা স্মার্টফোনে থাকা সার্চ বারে দীর্ঘ সময় ধরে গুগলের আধিপত্য চলছে। তবে সাম্প্রতিক সময়ে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন হিসেবে বেশ এগিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার নিজস্ব ডিভাইসে গুগলের পরিবর্তে বিং সার্চ ইঞ্জিন ব্যবহারের কথা ভাবছে স্যামসাং। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দক্ষিণ কোরিয়াভিত্তিক অন্যতম স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানটি শিগগিরই এ পরিবর্তন কার্যকর করবে বলে সূত্রে জানা গেছে। এর ফলে এ খাত থেকে গুগল যে ৩০০ কোটি ডলার আয় করতো তা হুমকির মুখে পড়বে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের তথ্যানুযায়ী, ২০২২ সালে স্যামসাং ২৬ কোটি ১০ লাখ ইউনিট স্মার্টফোন বাজারজাত করেছে। যেগুলোতে গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যার ছিল। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির অনেক আগে থেকেই মাইক্রোসফট ও গুগলের সঙ্গে চুক্তিবদ্ধ। যে কারণে ডিভাইস দুটি কোম্পানির অ্যাপই থাকে। যেমন-ওয়ানড্রাইভ ও গুগল ম্যাপ। প্রতিবেদনের তথ্যানুযায়ী, বিং ব্যবহারের জন্য মাইক্রোসফটের সঙ্গে স্যামসাংয়ের আলোচনা চলছে। তবে পারতপক্ষে গুগলকেই ডিফল্ট সার্চ পরিষেবা সরবরাহকারী হিসেবেই হয়তো রাখতে হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন