হাইকোর্টের চূড়ান্ত আদেশ

এনভয় টেক্সটাইলসের পর্ষদ পুনর্গঠন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেডের পর্ষদ পুনর্গঠনের চূড়ান্ত আদেশ দিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। আদালতের পক্ষ থেকে কোম্পানিটির চেয়ারম্যান, ভাইস চেয়াম্যান, ব্যবস্থাপনা পরিচালক, উপব্যবস্থাপনা পরিচালক এবং তিনজন স্বতন্ত্র পরিচালক ও পাঁচজন পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানিয়েছে এনভয় টেক্সটাইলস।

আদালতের চূড়ান্ত নির্দেশনায় বলা হয়েছে, কোম্পানির সাবেক চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদকে পুনরায় চেয়ারম্যান হিসাবে নিয়োগ দেয়া হলো। এছাড়া স্বতন্ত্র পরিচালক ড. কাজী আনোয়ারুল হক একই সঙ্গে ভাইস চেয়াম্যান এবং ব্যারিস্টার শফিকুর রহমান, ফখরুদ্দিন আহমেদ ও রাষ্ট্রদূত সৈয়দ শাহেদ রেজাকে কোম্পানির স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। অন্যদিকে বর্তমান ব্যবস্থাপনা পরিচালক তানভির আহমেদ ও উপব্যবস্থাপনা পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশীকে পুনরায় একই পদে নিয়োগ দিয়েছে হাইকোর্ট। এছাড়া আব্দুস সালাম মুর্শেদী, রাশিদা আহমেদ, শারমিন সালাম, সুমাইয়া আহমেদ ও ইশমাম সালামকে কোম্পানির পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। 

এর আগে কোম্পানির শেয়ারহোল্ডার ও পরিচালক আব্দুস সালাম মুর্শেদী ও তার পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে গত বছরের ২৫ আগস্ট এনভয় টেক্সটাইলের চেয়ারম্যানসহ তিনজনকে পর্ষদ সদস্য হিসাবে নিয়োগ দিয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দেন হাইকোর্ট। এতে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীকে চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শফিকুর রহমান ও ফখরুদ্দিন আহমেদকে কোম্পানিটির পর্ষদ সদস্য হিসাবে নিয়োগ দেয়া হয়। এর বাইরে কোম্পানির সাবেক চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদকে পুনর্গঠিত পর্ষদের পরিচালক ও ভাইস চেয়ারম্যান, সাবেক ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম মুর্শেদীকে পরিচালক ও সদস্য, রাশিদা আহমেদকে পরিচালক ও সদস্য, শারমিন সালামকে পরিচালক ও সদস্য, তানভির আহমেদকে পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক এবং ব্যারিস্টার শেহরিন সালাম ঐশীকে পরিচালক ও উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেন উচ্চ আদালত। এ আদেশকালে হাইকোর্ট জানান, আদালতে বিষয়টির চূড়ান্ত নিষ্পত্তির আগ পর্যন্ত এ পর্ষদ দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, গত বছরের মার্চে কুতুবউদ্দিন আহমেদ ও আবদুস সালাম মুর্শেদীর মধ্যে এনভয় গ্রুপের ব্যবসার মালিকানা পরিবর্তন হয়। এনভয় গ্রুপের অধিকাংশ প্রতিষ্ঠান রয়্যালিটিসহ কিনে নেন আবদুস সালাম মুর্শেদী। শুধু পুঁজিবাজারে তালিকাভুক্ত এনভয় টেক্সটাইলসের মালিকানায় কুতুবউদ্দিন আহমেদ ও আবদুস সালাম মুর্শেদী এবং তাদের পরিবারের সদস্যরা রয়েছেন।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এনভয় টেক্সটাইলসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) আয় হয়েছে ২ টাকা ১২, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৮ পয়সা। গত বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৪০ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে ৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দিয়েছে এনভয় টেক্সটাইলস। এছাড়া সমাপ্ত হিসাব বছরের জন্য ৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন