পাঁচ সিটিতে আওয়ামী লীগের মনোনয়ন ফর্ম বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রার্থীদের মধ্যে মনোনয়ন ফর্ম বিতরণ শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একই সঙ্গে পাঁচ পৌরসভায় মেয়র এবং তিন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফর্ম বিক্রি শুরু করেছে দলটি। গতকাল আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের উপদপ্তর সম্পাদক সায়েম খান কার্যক্রম শুরু করেন। মনোনয়ন ফর্ম বিতরণ চলবে ১২ এপ্রিল পর্যন্ত।

জানা গেছে, প্রথম দিনে ২৬টি মনোনয়ন ফর্ম বিক্রি হয়েছে। এর মধ্যে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন সাতজন। তারা হলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের মতিউর রহমান, মো. কামরুল আহসান সরকার রাসেল, মো. মেজবাহ উদ্দিন সরকার রুবেল, মো. সাইফুল ইসলাম, কাজী ইলিয়াস আহম্মেদ, আব্দুল্লাহ আল মামুন আসাদুর রহমান মিরন। খুলনা সিটি করপোরেশন নির্বাচনের জন্য মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন বর্তমান মেয়র খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের হয়ে মেয়র পদে লড়তে মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন মাহমুদুল হক খান মামুন, আবুল খায়ের আব্দুল্লাহ, মো. জসিম উদ্দিন মো. মিজানুর রহমান। সিলেট সিটি করপোরেশন নির্বাচনের জন্য মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন মো. জাকির হোসেন, আরমান আহমদ শিপলু, মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, আসাদ উদ্দিন আহমদ মো. আজাদুর রহমান আজাদ। তবে রাজশাহী সিটি করপোরেশনের জন্য প্রথম দিনে কেউ মনোনয়ন ফর্ম সংগ্রহ করেননি।

এদিকে ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবাবলু মিয়া সরকার, জগন্নাথপুরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম রিজু যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আবুল হোসেন এবং সন্দ্বীপ উপজেলায় চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুব ক্রীড়া সম্পাদক মোহাম্মদ জাফর উল্ল্যাহ চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মু. রাজিবুল আহসান মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন। ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে একটি, জগন্নাথপুর উপজেলার জন্য দুটি সন্দ্বীপ উপজেলা পরিষদ নির্বাচনের জন্য দুটি ফর্ম বিক্রি হয়েছে। এছাড়া কক্সবাজার পৌরসভা নির্বাচনের জন্য জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাসেদুল হক (রাশেদ), নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. মেহের আলী, গোপালদীতে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. মনিরুজ্জামান বগুড়ার তালোড়া পৌরসভার নির্বাচনের জন্য পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মামুনুর রশিদ ফর্ম সংগ্রহ করেছেন। টাঙ্গাইলের বাসাইলের পৌরসভার জন্য অবশ্য গতকাল কেউ মনোনয়ন ফর্ম কেনেননি।

নির্বাচন কমিশনের (ইসি) তফসিল অনুযায়ী, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা বরিশাল সিটি করপোরেশন এবং ২১ জুন রাজশাহী সিলেট সিটি করপোরেশনের ভোট হবে। পাঁচ সিটিতেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)

এর মধ্যে গাজীপুর সিটি করপোরেশনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২৭ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই করা হবে ৩০ এপ্রিল এবং প্রত্যাহারের শেষ সময় আগামী মে। গাজীপুরের পর দ্বিতীয় পর্যায়ে খুলনা বরিশাল সিটি করপোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দুই সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১৬ মে। মনোনয়নপত্র বাছাই করা হবে ১৮ মে এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ মে। তৃতীয় পর্যায়ে রাজশাহী সিলেট সিটি করপোরেশনে ২৩ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। ২৫ মে মনোনয়ন বাছাই করা হবে এবং প্রত্যাহারের শেষ সময় জুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন