একমত না হতে পারি মতপ্রকাশের স্বাধীনতা তো থাকতে হবে —মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন বিষয়ে একমত না হতে পারি, কিন্তু মতপ্রকাশের স্বাধীনতা তো থাকতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল মহিলা দলের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নওগাঁয় সুলতানা জেসমিনকে হত্যার প্রতিবাদে আলোচনা সভায় তিনি মন্তব্য করেন। মির্জা ফখরুল বলেন, সুলতানা হত্যা প্রমাণ করে ক্ষমতাসীনরা হত্যা করে, মিথ্যা মামলা দিয়ে ক্ষমতায় টিকে থাকতে চায়।

তিনি বলেন, সরকারের বিরুদ্ধে কথা বলা যাবে না? সরকার কি রাষ্ট্র? সরকার কি গড? গণতন্ত্রে বিশ্বাস করলে আমি অবশ্যই আমার কথা বলব। একমত না হতে পারি কিন্তু মতপ্রকাশের স্বাধীনতা থাকতে হবে। অন্যায়ের কথা বললেই ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে দেয়। জাতিসংঘের মানবাধিকার কমিশন ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন দুটি ধারা বাতিলের কথা বলেছে। কিন্তু সরকারের মন্ত্রীরা বলছেন, বাতিল করা হবে না। আইন দিয়ে মানুষের কথা বলার অধিকার বন্ধ করে দিতেই তারা তা বাতিল করবে না।

রাস্তায় আন্দোলন করতে গিয়ে এরই মধ্যে বিএনপির ১৭ জন প্রাণ দিয়েছেন জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ৬০০ নেতাকর্মীকে গুম করেছে সরকার। হাজারের বেশি নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। অধিকার আদায়ে রাস্তায় দাঁড়াতে দেয়া হয় না।

নওগাঁয় র্যাবের হেফাজতে ইউনিয়ন ভূমি কার্যালয়ের অফিস সহকারী সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব বলেন, সুলতানা জেসমিনকে তুলে নেয়া এবং নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে। একজন নাগরিক সরকারি কর্মচারী, তাকে এভাবে তুলে নেয়া ভয়াবহ আইনের লঙ্ঘন, সংবিধান লঙ্ঘন। তাকে তুলে নেয়া হলো কোন আইনে? একজন যুগ্ম সচিবের কথায় তাকে রাস্তার মধ্য থেকে তুলে নেয়া হয়েছে। এটা কোনো সভ্য দেশে হতে পারে না। সুলতানা হত্যা প্রমাণ করে ক্ষমতাসীনরা হত্যা করে, মিথ্যা মামলা দিয়ে ক্ষমতায় টিকে থাকতে চায়।

শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেয়ার অভিযোগ তুলে মির্জা ফখরুল বলেন, থানা পর্যায়ে যে কর্মসূচি ছিল, তাতে বেশির ভাগ জায়গায় পুলিশ আওয়ামী লীগ বাধা দিয়েছে। বিএনপি নেতাদের গ্রেফতার নেতাকর্মীদের গাড়ি ভাংচুর করা হয়েছে। সরকার পরিকল্পিতভাবে বিরোধী দলের কর্মসূচিতে আক্রমণ করে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি করতে চায়। খালেদা জিয়ার ওপর নির্মম নির্যাতন করা হয়েছে। জেলে খালেদা জিয়ার সঙ্গে যে আচরণ করা হয়েছে, তা কোনো সভ্য দেশে হয় না। খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে না। তাকে গৃহে অন্তরীণ করে রাখা হয়েছে। মানুষকে বোকা বানানোর জন্য সাজা স্থগিতের কথা বলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন