ট্যাব শেয়ারে ওয়ার্কস্পেসের পরীক্ষা চালাচ্ছে এজ

বণিক বার্তা ডেস্ক

ই-মেইল, স্ল্যাক ও মেসেজিং সেবায় শেয়ার করা যাবে লিংক ছবি: ব্লিপিং কম্পিউটার

একটি লিংক ব্যবহার করে বিভিন্ন ব্রাউজার ট্যাব সংরক্ষণ ও শেয়ারের সুবিধা দিতে ওয়ার্কস্পেস ফিচারের পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট এজ। বর্তমানে এর প্রিভিউ সংস্করণের ব্যবহার চলছে। খবর এনগ্যাজেট।

গত বছর নতুন ফিচারটি প্রথম প্রকাশ্যে এলেও নতুন প্রিভিউ সংস্করণে কার্যকারিতার বিষয়টি পরিষ্কার হয়েছে। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী কোনো বিষয় সম্পর্কে একাধিক ট্যাব চালু করার পর সেগুলোকে একটি গ্রুপে সংরক্ষণ করতে পারবে। এটিকে এজের কালেকশন ফিচারের মতো মনে হলেও অন্যদের সঙ্গে সংরক্ষিত ট্যাব শেয়ারের সুযোগ দেয়ার মাধ্যমে নতুন ধাপ যোগ করে ওয়ার্কস্পেস।

এজ ব্রাউজারের ওপরে বামপাশে ওয়ার্কস্পেস ট্যাব থাকবে। এতে ক্লিক করলে ব্যবহাকারী ওয়ার্কস্পেস তৈরি, এর নাম দেয়া ও তার পছন্দের রঙ বাছাইয়ের মতো বিভিন্ন অপশন দেখতে পাবে। পরবর্তী সময়ে ব্যবহারকারী পছন্দের ট্যাবগুলো ওয়ার্কস্পেসে যুক্ত করে যে কারো সঙ্গে শেয়ারও করতে পারবে।

ট্যাব শেয়ারের জন্য ব্যবহারকারীকে এজের অ্যাড্রেস বারের ডান পাশে থাকা ইনভাইট বাটনে চাপ দিয়ে কপি লিংক অপশন বাছাই করতে হবে। চাইলে এ লিংক ই-মেইল, স্ল্যাক বা যেকোনো মেসেজিং সেবার মাধ্যমে শেয়ার করা যাবে। তবে একটি বিষয় মনে রাখতে হবে, যিনি এ লিংক পাবেন, তাকে ওয়ার্কস্পেস দেখতে ও সম্পাদনা করতে এজ ব্রাউজার ডাউনলোড করতে হবে। 

মাইক্রোসফট বলছে, অন্যদের সঙ্গে ওয়ার্কস্পেস ব্যবহারের সময় এটি ব্যবহারকারীর পাসওয়ার্ড, ডাউনলোড, সংগ্রহ, এক্সটেনশন বা কুকির মতো বিভিন্ন ব্যক্তিগত তথ্য শেয়ার করবে না। আর কোনো ব্যবহারকারীই কারো ব্যক্তিগত তথ্যে প্রবেশ করতে পারবে না বা দেখতে পারবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন