সফোসের জরিপ

৯৩% প্রতিষ্ঠানের কাছে সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জিং

বণিক বার্তা ডেস্ক

৭৪ শতাংশ প্রতিষ্ঠান হামলার বিষয়ে বুঝতে সক্ষম নয় ছবি: সফোস

সাইবার নিরাপত্তায় যেকোনো অপারেশনের কাজকে চ্যালেঞ্জিং মনে করে এশিয়া প্যাসিফিক এবং জাপানের ৯৩ শতাংশ প্রতিষ্ঠান। সম্প্রতি শীর্ষস্থানীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের দ্য স্টেট অব সাইবার সিকিউরিটি ২০২৩: দ্য বিজনেস ইমপ্যাক্ট অব অ্যাডভারসেরিস অন ডিফেন্ডারস প্রতিবেদন সূত্রে তথ্য জানা গেছে।

সাইবার হামলার ঘটনায় একটি আক্রমণ কীভাবে ঘটেছে সেটি বুঝে ওঠাই খুব কঠিন হয়ে পড়ে। সমীক্ষায় ৭৬ শতাংশে মত, একটি আক্রমণের মূল কারণ চিহ্নিত করা অনেক দুরূহ। এর ফলে প্রতিকারও জটিল হয়ে যায়। এমনকি একই বা ভিন্ন হামলাকারী দ্বারা সংস্থাগুলো আবারো হুমকির শিকার হতে পারে। অথবা একাধিক আক্রমণের ঝুঁকিতেও পড়তে পারে। সময়মতো সাইবার হামলা প্রতিকারের ক্ষেত্রে এমনটাই হয়ে থাকে বলে জানিয়েছে জরিপের ৭১ শতাংশ অংশগ্রহণকারী।

অন্যদিকে ৭৪ শতাংশ মনে করে, কোন সতর্কতা বা আশঙ্কাটি খতিয়ে দেখা উচিত সেটি বুঝে ওঠাও কঠিন একটি বিষয়। আর এক্ষেত্রে এর তদন্তের কাজটিকেই চ্যালেঞ্জিং ভেবে থাকে জরিপের ৭১ শতাংশ প্রতিষ্ঠান।

জরিপ করা প্রতিষ্ঠানগুলোর ৫০ শতাংশ বলেছে, সাইবার হামলাগুলো এতটাই উন্নত হয়েছে, তাদের সংস্থার পক্ষে এটি মোকাবেলা করা এখন খুব কঠিন। ৬৩ শতাংশ চায় আইটি দলগুলো যেন ফায়ারফাইটিংয়ের পরিবর্তে কৌশলগত বিষয়গুলোর পেছনে আরো বেশি সময় দেয়। ৫৫ শতাংশ বলেন, আইটি দলের সাইবার হুমকিতে ব্যয় করার সময় তাদের অন্য প্রকল্পগুলোর কাজেও প্রভাব ফেলে। ৯৪ শতাংশ জানায়, তাদের কার্যক্রমকে উন্নত করার জন্য বহিরাগত বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করে থাকে।

সফোসের ফিল্ড সিটিও জন শিয়ের বলেন, ‘আজকের সাইবার হামলার জন্য প্রয়োজন একটি সময়োপযোগী এবং সমন্বিত পদক্ষেপ। কিন্তু বেশির ভাগ সংস্থাই শুধু প্রতিক্রিয়াশীল রীতিতেই আটকে আছে। জরিপের অর্ধেক অংশগ্রহণকারীই মনে করে পরিস্থিতি শুধু মূল ব্যবসার ওপর প্রভাব ফেলছে না, বরং যারা সারা রাত জেগে সাইবার হামলার জন্য মানসিক শ্রম দিচ্ছে তাদেরও ব্যাপক ক্ষতি করছে।

তিনি আরো বলেন, ‘অনুমাননির্ভর কাজ না করে অ্যাকশনেবল ইনটেলিজেন্স বা বুদ্ধিমত্তার ওপর ভিত্তি করে ডিফেন্সিভ কনট্রোল প্রয়োগ করতে হবে। আর এর মাধ্যমে আইটি দলগুলো আক্রমণ বন্ধের চেষ্টার পরিবর্তে ব্যবসাকে এগিয়ে নেয়ার দিকে মনোযোগ দিতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন