টিভি গেম আনবে নেটফ্লিক্স কন্ট্রোলার হবে সেলফোন

বণিক বার্তা ডেস্ক

স্ট্রিমিং পরিষেবার পর এবার টেলিভিশনের জন্য গেম চালু করতে যাচ্ছে নেটফ্লিক্স। আর এখানে নতুন এক পদ্ধতি যুক্ত করতে যাচ্ছে প্লাটফর্মটি। গেম খেলার জন্য ব্যবহারকারীরা কন্ট্রোলার হিসেবে হাতে থাকা সেলফোন ব্যবহার করতে পারবে। খবর নাইনটুফাইভগুগল ও এনগ্যাজেট।

জনপ্রিয় স্ট্রিমিং সেবার নিজস্ব অ্যাপের অভ্যন্তরীণ কোড ব্লুমবার্গের সঙ্গে শেয়ার করেন অ্যাপ নির্মাতা স্টিভ মোসার। তিনি এর মধ্যে বিভিন্ন এমন লুক্কায়িত কোড খুঁজে পেয়েছেন, যেগুলো টেলিভিশনে গেম খেলার ইঙ্গিত দেয়। পাশাপাশি সেলফোনকে গেম কন্ট্রোলার হিসেবে ব্যবহারের সম্ভাবনা সম্পর্কেও জানা গেছে।

আগেও মোসার স্ট্রিমিং সেবাটি সম্পর্কে বিভিন্ন সংকেত খুঁজে পেয়েছেন, যেখানে অফলাইনে কনটেন্ট দেখার সুবিধা না থাকার বিষয়টি উল্লেখ ছিল। পরবর্তী সময়ে তার এ অনুমান সত্য প্রমাণ হয়।

২০২১ সালে অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাডে গেমিং অভিজ্ঞতা চালু করে এ স্ট্রিমিং জায়ান্ট। তবে অ্যাপল ও গুগল নির্ধারিত নীতিমালার কারণে মোবাইল ব্যবহারকারীদের অ্যাপ স্টোর থেকে এর বিভিন্ন গেম ডাউনলোড করে খেলতে হয়। এসব গেমের উদ্দেশ্য প্লাটফর্মে সম্পৃক্ততা বাড়ানো ও ব্যবহারকারীদের ধরে রাখা। তাই এগুলো নেটফ্লিক্স অ্যাপের মধ্যেই চালু করা যেতে পারে। আর এগুলোয় প্রবেশাধিকার পেতে একটি সক্রিয় সাবস্ক্রিপশন প্রয়োজন পড়বে। নেটফ্লিক্সের টিভি সংস্করণে এসব গেম অনুপস্থিত বলে এনগ্যাজেটের এক প্রতিবেদনে উঠে এসেছে।

তবে কোম্পানি কীভাবে টিভিতে গেমিং অভিজ্ঞতা প্রয়োগ করবে অথবা গেম খেলার আগে ব্যবহারকারীকে এগুলো ডাউনলোড করতে হবে কিনা সে বিষয়ে জানানো হয়নি। গত বছর নেটফ্লিক্সের গেম ডেভেলপমেন্ট বিভাগের ভিপি মাইক ভারদু বলেন, ‘কোম্পানি গুরুত্বের সঙ্গে ক্লাউড গেমিং পরিষেবা প্রদানের বিষয়টি বিবেচনায় রাখলেও টেলিভিশনের জন্য গতানুগতিক গেমের চেয়ে বেশি কিছু আনার বিষয়টিও ভেবে দেখছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন