প্রথম আলোর সম্পাদক ও প্রকাশকের বিরুদ্ধে মামলায় সম্পাদক পরিষদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকদের বিরুদ্ধে ক্রমবর্ধমান ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। সংগঠনটির পক্ষে সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) এ উদ্বেগ জানানো হয়।


ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগে সংবাদকর্মীরা ক্রমাগতভাবে নিপীড়ন ও নির্যাতনের শিকার হচ্ছেন উল্লেখ করে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এর ধারাবাহিকতায় এই আইনের ২৫(২), ৩১ ও ৩৫ ধারায় প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা এবং প্রতিবেদক শামসুজ্জামান শামসকে কারাগারে পাঠানোয় সম্পাদক পরিষদ গভীরভাবে মর্মাহত ও উদ্বেগ প্রকাশ করছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ মার্চ, ২০২৩ তারিখে পরিষদ এক বিবৃতিতে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল আইনে করা সব মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছিল। কিন্তু তারপরও দুঃখজনকভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, শামসুজ্জামান শামস-এর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়েছে। দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুব আলম লাবলুর বিরুদ্ধে ২৯ মার্চ, ২০২৩ তারিখে চট্টগ্রামে এই আইনে মামলা করা হয়েছে। অর্থাৎ সাংবাদিকদের বিরুদ্ধে একের পর এক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের সংবাদপত্র শিল্প ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর চরম আঘাত বলে সম্পাদক পরিষদ মনে করে।


এতে আরো বলা হয়, আইনমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে প্রয়োজনে বিধি সংশোধনের কথা বলেছিলেন এবং সাংবাদিকদের ক্ষেত্রে আইনের যথেচ্ছ ব্যবহার না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তার আশ্বাসের পরও সাংবাদিকদের বিরুদ্ধে এ আইনের অধীনে ক্রমবর্ধমান ঘটনাসমূহকে আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি। 


বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা এই কাজগুলোকে সংবাদপত্রের স্বাধীনতার হুমকির স্পষ্ট উদাহরণ বলে মনে করি।

প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান, প্রতিবেদক শামসুজ্জামান শামস এবং দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুব আলম লাবলুর বিরুদ্ধে দায়েরকৃত মামলাসহ এই আইনে সংবাদকর্মীদের নামে যতগুলো মামলা হয়েছে অবিলম্বে সেই সব মামলা প্রত্যাহার করার বিষয়ে পুনরায় জোরালো দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন