গ্রেফতার প্রসঙ্গে আইনমন্ত্রী

শামসুজ্জামানের মামলার তথ্য-উপাত্ত ক্লিপে ছিল

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা/ফাইল

ডিজিটাল নিরাপত্তা আইনে যে মামলা হয়, এটার তথ্য-উপাত্তও সেই ক্লিপের মধ্যে ছিল। সেই ক্ষেত্রে পরীক্ষা করার জন্য পাঠানোর প্রয়োজন পরে না বলেই মামলাটি গ্রহণ করা হয়েছে। এসব কথা বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদককে গ্রেফতার প্রসঙ্গে আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তিনি এ কথা বলেন।

এ সময় সাংবাদিকরা প্রশ্ন করেন, গতকাল প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। বলা হয়েছিল, এ আইনে কোনো মামলা হলে সেলে পাঠানো হবে কিন্তু শামসের মামলার ক্ষেত্রে আমরা দেখলাম সেলে না পাঠিয়ে মামলার আগে বা পরে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে কী বলবেন?

জবাবে আইনমন্ত্রী বলেন, এটা ঠিক যে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলায় যখন তথ্য দেয়া হবে, যদি প্রাইমাফেসি কেস না থাকে, প্রাইমাফেসি কেস নির্ধারণ করার জন্য আগে সেটা একটা সেলে পাঠানো হবে এবং সেলের পরীক্ষান্তে মামলা নেয়া হবে।  কিন্তু গতকাল ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে যে মামলাটি করা হয়েছে তার যে ক্লিপটা আপনারা যদি দেখে থাকেন, তাহলে সেখানে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের যে মামলা হয়, এটার তথ্য-উপাত্তও সেই ক্লিপটার মধ্যে ছিল। সেইক্ষেত্রে এক্সামিনেশন করার জন্য পাঠানোর প্রয়োজন পরে না বলেই মামলাটি গ্রহণ করা হয়েছে।

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর বিষয়টি নিয়ে প্রশ্ন করতে গেলে আইনমন্ত্রী বলেন, নওগাঁর ঘটনার বিষয়ে যদি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের কথা বলেন সেই বিষয়ে পরিষ্কার একটা কথা বলতে পারি। ভদ্র মহিলাকে যখন তুলে নেয়া হয় তখন কিন্তু তার বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলা ছিল না।  ভদ্র মহিলার অবশ্যই দুর্ভাগ্য যে তিনি যখন মারা যান তখনো কিন্তু ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের কোনো মামলা ছিল না।  ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলা করা হয়েছে তার পরের দিন।  ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টকে এখানে অপব্যবহার করা হয়েছে এবং এখানে মামলায় প্রসিড করা হয়নি। কিন্তু আমার কথা হচ্ছে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট দিয়ে মহিলাকে ধরা হয় নাই।

আপনি বলছেন অপব্যবহার করা হয়েছে... সাংবাদিকের প্রশ্ন শেষ হওয়ার আগেই আইনমন্ত্রী বলেন, দুই-একটা কেসে আমরা ব্যবস্থা নিচ্ছি। যেখানেই আমরা দেখছি অপব্যবহার হচ্ছে সেইখানেই আমরা অপব্যবহার বন্ধ করার জন্য যে ব্যবস্থা নেয়ার সেটা নিচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন