শুরুতেই থাকছেন না সাকিব, লিটন ও মুস্তাফিজ

শুক্রবার শুরু ১৬তম আইপিএল

ক্রীড়া ডেস্ক

এবার চেন্নাইয়ের নেতৃত্বে ফিরছেন ৪১ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনি। ছবি: চেন্নাই সুপার কিংস

বিশ্বের সর্ববৃহৎ ও সবচেয়ে দামী ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস ও চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে পর্দা উঠছে আইপিএলের ১৬তম আসরের। তার আগে বাংলাদেশ সময় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে আহ্বান জানানো হবে দর্শককে। উদ্বোধনীতে পারফর্ম করবেন রাশমিকা মন্ধানা, গায়ক অরজিৎ সিংয়ের বলিউড স্টার।

 

সাকিব আল হাসান, লিটন কুমার দাস ও মুস্তাফিজুর রহমান এবারের আইপিএলে খেলবেন বাংলাদেশের প্রতিনিধি হয়ে। সাকিব ও লিটনকে নিয়েছে নাইট রাইডার্স, আর মুস্তাফিজ খেলবেন আগের দল দিল্লি ক্যাপিটালসে। এই তিনজনই শুক্রবার চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টি২০ ম্যাচ খেলবেন। এরপর ঢাকায় ৪ এপ্রিল শুরু হবে একমাত্র টেস্ট। মুস্তাফিজ টেস্টের আগেই আইপিএল খেলতে চলে যাবেন, তবে সাকিব ও লিটনকে টেস্টের আগেই এনওসি দেয়া হবে কিনা, সেটি নিশ্চিত নয়। বোর্ড চাইছে, সাকিব ও লিটন টেস্ট খেলে তারপর আইপিএলে যাক। যদিও এ নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন, খেলোয়াড়রা চাইলে তাদের আইপিএলের জন্য এনওসি দেয়া উচিত বোর্ডের।

 

সাকিব ও লিটনের কলকাতা শনিবার প্রথম ম্যাচ খেলবে পাঞ্জাব কিংসের বিপক্ষে, একই দিন দিল্লির প্রথম ম্যাচ খেলবে লক্ষ্ণৌয়ের বিপক্ষে। এটা নিশ্চিত, বাংলাদেশের কোনো তারকাই আইপিএলে নিজ নিজ দলের প্রথম ম্যাচটি খেলতে পারছেন না।  

 

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের একঝাঁক তারকা এবার আইপিএল মাতাবেন। ২০২২ সালের টি২০ বিশ্বকাপের সেরা খেলোয়াড় স্যাম কারান ছাড়াও রয়েছেন বেন স্টোকস, জস বাটলার, জো রুট, আদিল রশিদ, মঈন আলী, জোফরা আরচার্র ও হ্যারি ব্রুক।

 

আইপিএলে এবার নতুন কিছু নিয়ম যুক্ত হয়েছে। যেমন, কোনো দল চাইলে বদলি খেলোয়াড় ব্যবহার করতে পারবে। আবার দলগুলো টসের পর তাদের একাদশ দিতে পারবে, আগে না দিলেও চলবে।

 

বদলি খেলোয়াড়কে বলা হচ্ছে ‘‌ইম্প্যাক্ট প্লেয়ার রুল’। পাঁচজন বদলি খেলোয়াড় রাখতে হবে, যার মধ্যে ম্যাচ চলাকালে একজনকে ব্যবহার করা যাবে (বোলারের ক্ষেত্রে ইনিংস শুরুর আগে ও ওভার শেষে এবং ব্যাটারের ক্ষেত্রে যেকোনো সময়)। যেমন, ইনিংসের শেষ দিকে যখন লড়াই জমে ওঠে, তখন ব্যাটিং দল চাইলে পছন্দমতো একজন ব্যাটার নামাতে পারবে।  

 

২০২২ আসরে গুজরাট ও লক্ষ্ণৌ সুপার জায়ান্ট যুক্ত হওয়ায় এখন আইপিএলে প্রতিদ্বন্দ্বিতা করছে ১০টি দল। এবার নকআউট পর্বের আগে প্রথম পর্বে মোট ৭০টি ম্যাচ রয়েছে। প্রতিটি দল একে অপরের বিপক্ষে দুবার করে খেলবে। এরপর প্লে-অফের লড়াই। ২৮ মে আহমেদাবাদে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের।

 

ডিজনি স্টার ২০২৩-২০২৭ চক্রের টেলিভিশন স্বত্ব ধরে রেখেছে। আবার ভিয়াকম১৮ পাঁচ বছরের জন্য ডিজিটাল স্বত্ব নিয়ে বাজারে প্রবেশ করেছে, যার আর্থিক মূল্য প্রায় ৬০০ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন