ডিজিটাল নিরাপত্তা আইন

সাংবাদিক আটক ও মামলায় সম্পাদক পরিষদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক শামসুজ্জামান শামসকে আটক মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। সংগঠনের সভাপতি মাহফুজ আনাম সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮-এর ২৫(), ২৬(), ২৯(), ৩১() ৩৫() ধারায় মামলা আটকের ঘটনায় সম্পাদক পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে। ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ সাংবাদিকতাসহ বাকস্বাধীনতা মুক্তবুদ্ধিচর্চার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। সাংবাদিক, আইনবিদ, মানবাধিকারকর্মী, নাগরিক সমাজের প্রতিনিধিসহ সরকারের একাধিক মন্ত্রী সংসদ সদস্যের কাছ থেকেও আইনটির পরিবর্তন, পরিমার্জন, বিয়োজন সংযোজনের বিষয়ে নানা ধরনের পরামর্শ, সুপারিশ উদ্বেগ প্রকাশ অব্যাহত রয়েছে।

এতে আরো বলা হয়, আইনটি তৈরির সময় থেকেই সম্পাদক পরিষদ সাংবাদিকরা আইনের বিষয়ে উদ্বেগ আপত্তি জানিয়ে আসছিলেন। আইনমন্ত্রী আইনের বিভিন্ন অপব্যবহার এবং সেই পরিপ্র্রেক্ষিতে আইনটি সংশোধনের ইঙ্গিতও দিয়েছিলেন। কিন্তু তার পরও আইনের মাধ্যমে সংবাদকর্মী মুক্তমত প্রকাশকারী ব্যক্তিরা ক্রমাগতভাবে নিপীড়ন নির্যাতনের শিকার হচ্ছেন।

সম্পাদক পরিষদের ভাষ্য হলো কোনো সংবাদে কেউ সংক্ষুব্ধ হলে তিনি প্রেস কাউন্সিলে অভিযোগ মামলা করতে পারেন। কিন্তু সেটি না করে সরাসরি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা করা হচ্ছে। তাই সাংবাদিকতার স্বাধীন নিরাপদ পরিবেশ নিশ্চিত করার ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইনের দ্রুত সংশোধনসহ সাংবাদিক শামসুজ্জামান শামসসহ সব সাংবাদিকের বিরুদ্ধে দায়েরকৃত মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি করছে সম্পাদক পরিষদ।

একই সঙ্গে আইনে কেউ গ্রেফতার বা আটক থাকলে অবিলম্বে তাদের মুক্তি দাবি করেছে সম্পাদক পরিষদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন