জনি ওয়াকার: বাস কন্ডাক্টর থেকে বলিউড অভিনেতা

ফিচার ডেস্ক

জনি ওয়াকার ছবি: আইএমডিবি

বাজি সিনেমার সেট। অভিনেতা দেব আনন্দের সঙ্গে জরুরি আলোচনায় ব্যস্ত নির্মাতা গুরু দত্ত। সময় মদ্যপ অবস্থায় সেটে প্রবেশ করলেন জনৈক বদরুদ্দিন। কিছুক্ষণ এটা ওটা বলে হাসির জোয়ার বইয়ে দিলেন যেন। তারপর হঠাৎ সোজা হয়ে দাঁড়ালেন অবাক করে দিয়ে। সবাই বুঝতে পারল, সে আসলে মদ্য পান করেনি। পুরো ব্যাপারটা ছিল অভিনয়। ঘটনায় গুরু দত্ত এতটাই অভিভূত হয়েছিলেন, চলতি সিনেমায়ই তাকে নিয়ে নিলেন একটা চরিত্রে। বদরুদ্দিনের নতুন নাম হলো জনি ওয়াকার। ক্রমে তিনি নিজেকে পরিণত করলেন বলিউড জগতের অন্যতম সেরা অভিনেতায়।

মধ্য প্রদেশের ইন্দোরে ১১ নভেম্বর ১৯২৬ সালে জন্ম গ্রহণ করেন বদরুদ্দিন জামালুদ্দিন কাজি। বাবা চাকরি হারানোর পর সপরিবারে মুম্বাইয়ে এসে থিতু হন। চাকরি নেন বোম্বে ইলেক্ট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট (বিইএসটি)-এর বাস কন্ডাক্টর হিসেবে। নিয়মিত তার হাস্যরসাত্মক কথাবার্তা আর অভিনয় যাত্রীদের আমোদিত করত। সেখান থেকেই তিনি নজরে পড়েন জনপ্রিয় অভিনেতা বলরাজ সাহনির। তিনিই তাকে দেখা করানোর ব্যবস্থা করে দেন গুরু দত্তের সঙ্গে। প্রথম সিনেমা বাজিতেই জনি ওয়াকার নিজের পরিচয় চিনিয়ে দিলেন। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। সিআইডি (১৯৫৬), পেয়াসা (১৯৫৭), চোরি চোরি (১৯৫৭) মেরে মেহবুব (১৯৬৩) তাকে এনে দিল তারকা খ্যাতি। বর্তমানে কৌতুকাভিনেতা বলতে কেবল হাস্যরস হলেও সে সময় অবস্থান ছিল নায়কের পাশাপাশি। সেটা পুরোপুরি প্রমাণ করেছেন জনি ওয়াকার। অভিনয়, হাস্যরস আর বিষয়বস্তুর উপস্থাপনায় নিজেকে উপস্থাপন করেছেন স্বতন্ত্রভাবে।

১৯৬৪ সালে গুরু দত্ত মৃত্যুবরণ করলে তার ক্যারিয়ারে কিছুটা ঝাঁকি লাগে। তবে দ্রুতই বিমল রায় বিজয় আনন্দের মতো পরিচালকের সিনেমায় জড়িত হন। সব মিলিয়ে সিনেমার সংখ্যা দাঁড়ায় ৩০০-তে। অনেক দিক থেকেই তিনি চলচ্চিত্র জগতে স্বাতন্ত্র্যের দাবি রাখেন। কিছু গান লেখা হয়েছিল শুধু তাকে কেন্দ্র করেই। দর্শককে আকর্ষণ করার ক্ষমতাও ছিল অবাক করার মতো। প্রায়ই প্রযোজকরা সিনেমায় তার অভিনীত গান রাখার জন্য বিশেষ অনুরোধ করতেন। তার নিজের নামে ১৯৫৭ সালে নির্মিত হয়েছে সিনেমাজনি ওয়াকার তিনিই প্রথম অভিনেতা হিসেবে প্রচলন করেন ম্যানেজার রাখার সংস্কৃতি।

স্রেফ কৌতুকাভিনেতা ছিলেন না তিনি। বলিউডের নায়কদের রমরমা সময়ে তার ঠোঁটে বসেছিল মোহম্মদ রফির কণ্ঠ। পেয়াসারসার জো তেরা চাকরায়ে, সিআইডিরইয়ে হ্যায় বোম্বাই মেরি জান গান দুটি গেয়েছিলেন মোহম্মদ রফি। আজও তুমুল জনপ্রিয় দুটি গান। দেড় শতাধিক সিনেমার অভিনেতা তিনি। জনি ওয়াকারের অভিনীত সর্বশেষ সিনেমা ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত কামাল হাসানের চাচী ৪২০।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন