ব্রাজিলের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতে ব্যবসায়ীরা

বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্য বাড়ানোর সুযোগ আছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্রাজিলের মধ্যে বাণিজ্য বিনিয়োগ সম্প্রসারণের ব্যাপক সুযোগ সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন দুদেশের ব্যবসায়ীরা। সম্প্রতি লাতিন আমেরিকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এলএবিসিসিআই) পরিচালনা পর্ষদ ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো ডায়াস ফেরেসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে সম্ভাবনাগুলো কাজে লাগানোর বিষয়ে আলোচনা করে।

এলএবিসিসিআইয়ের সভাপতি মো. আনোয়ার শওকত আফসার ১৪-১৯ জুলাইয়ের মধ্যে ব্রাজিলে একটি বাণিজ্য প্রতিনিধি দল যাওয়ার ঘোষণা দিয়েছেন। প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, টেক্সটাইল, সয়াবিন, সূর্যমুখী, লৌহ আকরিক, পেট্রোলিয়াম তেল, সার, আরএমজি, কাঠের লগ, পাট, চামড়া ওষুধ রফতানির মতো খাতগুলোর ওপর সেমিনার অনুষ্ঠিত হবে।

সফরের উদ্দেশ্য হলো প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা, যা ল্যাটিন আমেরিকার ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগের একটি বড় সুযোগ হতে পারে। এছাড়া ল্যাটিন আমেরিকা অঞ্চলে বাংলাদেশী পণ্য এবং পরিষেবাগুলো অন্বেষণ প্রচার করা এবং ল্যাটিন আমেরিকা থেকে উদীয়মান বাংলাদেশের বাজারে ব্যবসার প্রচার করা।

বৈঠকে এলএবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি শহীদ আলম, যুগ্ম সম্পাদক মো. সায়েম ফারুকী, পরিচালক মো. সাখাওয়াত হোসেন মামুন, জোবায়ের আহমেদ, রাজীব হায়দার, নিজামউদ্দিন মাহমুদ হোসেন, নোয়াফেল বিন রেজা, মো. জহিরুল কাইয়ুম, মেহেরুন নেসা ইসলাম উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন