শীর্ষ লজিস্টিক হাব হতে চায় ইনচেওন বিমানবন্দর

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর প্রতিষ্ঠার ২২তম বার্ষিকী উদযাপন করছে দক্ষিণ কোরিয়ার প্রধান গেটওয়ে ইনচেওন আন্তর্জাতিক বিমানবন্দর। মহামারী পরবর্তী কিছু সমস্যার সম্মুখীন হওয়ার পরও উত্তর-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম লজিস্টিক হাব হিসেবে এটি মর্যাদা ধরে রাখতে সমর্থ হয়েছে। এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, ২০২১ ও ২০২২ সালে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক কার্গো পরিবহন করেছে এটি। 

যাত্রীবাহী উড়োজাহাজসহ ইনচেওনের এভিয়েশন নেটওয়ার্ক ৫৩টি দেশের ১৫২টি শহরকে সারা বছর অন্য কোনো সংযোগস্থান ছাড়াই যুক্ত করে। আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর মধ্য থেকে দ্বিতীয় সর্বাধিক কার্গো পরিবহন সামলানোর জন্য আইআইএসি লজিস্টিক অবকাঠামো উন্নয়ন ও নেটওয়ার্কে বিনিয়োগকে ক্রমাগত গুরুত্ব দেয়। 

এ বিমানবন্দরে রয়েছে ইনচেওন ফ্রি ইকোনমিক জোন, লজিস্টিক কমপ্লেক্স ও কার্গো টার্মিনাল। গ্রাহকদের উন্নত পরিষেবা দিতে শুল্ক পদ্ধতি, ট্যারিফ সুবিধাসহ বিভিন্ন প্রণোদনা দেয়া হয়। 

পচনশীল ও ফার্মাসিউটিক্যাল পণ্যের মতো উচ্চমূল্যের কার্গো পরিবহন ব্যবস্থার ক্রমবর্ধমান চাহিদার বিষয়টিকে বিবেচনায় নিয়ে কোরিয়ান এয়ারলাইনস ও লজিস্টিক কোম্পানিগুলোর সমন্বয়ে কার্যক্রম পরিচালনা করে এটি। বিশ্বের শীর্ষস্থানীয় লজিস্টিক হাব হয়ে ওঠার জন্য আরো পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে আইআইএসি। যার মধ্যে বিশ্বের নামকরা এয়ারলাইনসের কার্গো টার্মিনাল স্থাপনের মতো ব্যবস্থা অন্তর্ভুক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন