উন্নত কৃত্তিম বুদ্ধিমত্তা তৈরি স্থগিতের আহ্বান বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদক

চ্যাটজিপিটির চেয়ে উন্নত কৃত্তিম বুদ্ধিমত্তা তৈরি আগামী ছয় মাসের জন্য স্থগিত করতে বলছেন ইলোন মাস্কসহ একদল কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ ও শিল্প নির্বাহী। সমাজ ও মানবতার জন্য হুমকি হতে পারে— ভেবেই একটি  খোলা চিঠিতে এই আহ্বান জানান তারা।

অলাভজনক সংস্থা ‘ফিউচার অফ লাইফ ইনস্টিটিউট-এর জারি করা ওই খোলা চিঠিতে ইলোন মাস্কসহ সই করেছেন এক হাজার মানুষ। তাদের মতে, শক্তিশালী কৃত্তিম বুদ্ধিমত্তা তখনই তৈরি করা উচিৎ যখন আমরা আত্মবিশ্বাসী থাকব যে—এসব বুদ্ধিমত্তা ইতিবাচক প্রভাব ফেলবে এবং এগুলোর ঝুঁকি নিয়ন্ত্রণের মধ্যে থাকবে।

কৃত্তিম বুদ্ধিমত্তা তৈরির প্রতিযোগিতা সমাজ ও মানবসভ্যতার জন্য ঝুঁকি তৈরি করতে পারে সে বিষয়টিও এই বিবৃতিতে ব্যাখ্যা করা হয়েছে। সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে বিস্তারিত বিবরণের পাশাপাশি কৃত্তিম বৃদ্ধিমত্তা নির্মাতাদের শাসক ব্যবস্থা ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের নীতিনির্ধারকদের সঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই চ্যাটবট চ্যাটজিপিটি চালুর করার পর থেকে অন্যান্য কোম্পানিগুলো একই ধরনের বিশাল ল্যাংগুয়েজ মডেল তৈরি ও এআই তৈরির প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে। এরই প্রেক্ষিতে এই খোলা চিঠি প্রকাশ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন