সারা দেশে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা

সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা। রাজধানীর কিছু জায়গায় বৃষ্টিও হয়েছে। বৃষ্টি হয়েছে দেশের বিভিন্ন স্থানে। এর মধ্যে সিলেটে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। দেশের বিভিন্ন স্থানে এমন মেঘলা আকাশ ও বৃষ্টি আগামী আরও দুই থেকে তিন দিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আজ বুধবার (২৯ মার্চ) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এসব তথ্য নিশ্চিত করে বলেন, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে। 

তিনি জানান, আজ বুধবার আট বিভাগেই কম-বেশি বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। একই সঙ্গে বয়ে যেতে পারে কালবৈশাখী। এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি বাড়তে পারে।

এদিকে মঙ্গলবার সকাল ৯টা থেকে বুধবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছাড়া দেশের আর কোথাও বৃষ্টি হয়নি। এসময় সিলেটে ৫১, ময়মনসিংহে ১৫ ও নেত্রকোনায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।  বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়। আর ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে দেখাতে বলা হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন