৯৯৯ নম্বরে কল করে সাগর থেকে ১২ চীনা নাবিক উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

ছবি: জাতীয় জরুরি সেবা

জাহাজ থেকে নামানোর সময় লিফটের তার ছিঁড়ে সাগরে উল্টে যায় একটি স্পিড বোট। ৯৯৯ নম্বর কল করে উদ্ধার পান ওই জলযানের ভেতর আটকে পড়া ১২ চীনা নাবিক।

গতকাল মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে চট্টগ্রামের ভাটিয়ারীর বঙ্গোপসাগ উপকূলে এ ঘটনা ঘটে। জাতীয় জরুরি সেবার পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘটনাটি বিস্তারিত তুলে ধরা হয়েছে।

সেখানে বলা হয়, উপকূলের নিকটবর্তী অবস্থানে থাকা এনডিই-১৪ নামে একটি লাইটার জাহাজের একজন নাবিক আলি আজগর জাতীয় জরুরি সেবা ৯৯৯’ ফোন করেন। তিনি জানান, চীনা পতাকাবাহী মাদার ভেসেল ক্যাং হুয়ান-১ থেকে মালামাল লোড করার জন্য সেখানে অবস্থান করছিলেন।

মাদার ভেসেল থেকে ১২ জন চীনা নাবিক একটি স্পিড বোট নিয়ে সাগরে নামার সময় লিফটের তার ছিঁড়ে উপর থেকে সাগরে পড়ে উল্টে যায়। এর মধ্যে দু-একজন নাবিক বেরিয়ে আসতে সক্ষম হলেও বাকি সবাই উল্টানো বোটের ভিতর আটকে ছিলেন। আশপাশের কিছু বোট এগিয়ে আসলেও উল্টানো স্পিড বোটের ভেতর থেকে নাবিকদের উদ্ধার করতে সক্ষম হননি। এ অবস্থায় দ্রুত উদ্ধার সহায়তার অনুরোধ জানিয়ে ৯৯৯ নম্বরে কলার ফোন করেন।

সংবাদ পেয়ে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল দ্রুত নৌযানসহ ঘটনাস্থলে উপস্থিত হয়। তারা ১২ চীনা নাবিককে উদ্ধার করে প্রাথমিক শুশ্রূষা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন