ব্রহ্মপুত্রে অষ্টমীর স্নানে ভোর থেকে পুণ্যার্থীদের ভিড়

বণিক বার্তা প্রতিনিধি, কুড়িগ্রাম

ছবি: বণিক বার্তা

কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদে শুরু হয়েছে হিন্দুধর্মাবলম্বীদের পুণ্যস্নানব। আজ বুধবার (২৯ মার্চ) ভোর থেকে এ উপলক্ষে থানাহাট ইউনিয়নের রমনা ঘাট থেকে রাজারভিটা পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকায় স্নানে অংশ নেন হাজার হাজার নারী-পুরুষ।

এবারে পুণ্যস্নান বুধবার হওয়ায় পুণ্যার্থীর সংখ্যা দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। এ উৎসবে রংপুর বিভাগের সব জেলা ছাড়াও পাশ্ববর্তী জেলার সনাতন ধর্মের মানুষেরা অংশ নেয়।

উৎসব নির্বিঘ্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার পাশাপাশি পুণ্যার্থীদের পোশাক পরিবর্তনে বুথসহ অস্থায়ী টয়লেটের ব্যবস্থা করা হয়েছে।

শুক্ল তিথি অনুযায়ী বুধবার ভোর ৪টা থেকে সাড়ে ৫টায় পর্যন্ত দেড় ঘণ্টা স্নানের উত্তম সময়। আর উত্তম লগ্ন সকাল ৯টা ৯ মিনিট ২৩ সেকেন্ড থেকে রাত ৯টা ৯ মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত। তবে স্নানে অংশ নিতে গতকাল মঙ্গলবার বিকেল থেকে বাস, মাইক্রোসহ বিভিন্ন যানবাহনে এসে অবস্থান নেন পুণ্যার্থীরা।

তারা জানান, পরশুরাম ব্রহ্মপুত্রের ত্রিধারায় গোসল করে মাকে হত্যার পাপ মোচন করেছিলেন। সেই থেকে তাকে অনুসরণ করে পাপ মোচনের জন্য বছরের নিদিষ্ট দিনে এখানে স্নান করেন তারা।

চিলমারী উপজেলা চেয়ারম্যান রোকনুজ্জামান শাহীন জানান, প্রতি বছরের মতো এবারও হিন্দু ধর্মাবলম্বীদের এ উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন