সাভারে প্রথম আলোর প্রতিবেদককে আটকের অভিযোগ

বণিক বার্তা প্রতিনিধি, সাভার

শামসুজ্জামান শামস। ছবি: বণিক বার্তা

‍পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির পরিচয়ে সাভারে দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে আটকের অভিযোগ উঠেছে। আজ বুধবার (২৯ মার্চ) ভোর রাতে দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন আমবাগান এলাকার ভাড়া বাসা থেকে তাকে নিয়ে যাওয়া হয়।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, আজ ভোর চারটার দিকে তিনটি গাড়িতে মোট ১৬ জন ব্যক্তি শামসুজ্জামানের বাসার সামনে যান। তাদের মধ্যে ৭-৮ জন বাসায় ঢোকেন। একজন শামসুজ্জামানের কক্ষ তল্লাশি করে তার ব্যবহৃত ল্যাপটপ, দুটি মোবাইল ও পোর্টেবল হার্ডডিস্ক নিয়ে যায়। বাসায় ১০-১৫ মিনিট অবস্থান করার পর তাকে নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বটতলায় যান তারা।

জাবির কয়েকজন শিক্ষার্থী জানান, বটতলার একটি হোটেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন, একজন নিরাপত্তা প্রহরী, শামসুজ্জামানসহ মোট ১৯ জন সেহেরির খাবার খান। ভোর পৌনে পাঁচটার দিকে বটতলা থেকে তারা আবার শামসুজ্জামানের বাসায় যান। ওই সময় আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) রাজু মণ্ডল উপস্থিত ছিলেন।

গতকাল মঙ্গলবার থেকে শামসুজ্জামানের পরিবারের সদস্যরা বাসায় ছিলেন না। এদিন সঙ্গে ছিলেন স্থানীয় সাংবাদিক আরিফুল ইসলাম।

আরিফুল বলেন, ওই ব্যক্তিরা বাসায় এসে জব্দ করা মালামালের তালিকা করেন। শামসুজ্জামানকে জামাকাপড় নিতে বলা হয়। এ সময় কক্ষের ভেতরে দাঁড় করিয়ে তার ছবি তোলা হয়। ৫-৭ মিনিটের মধ্যে আবার তারা বের হয়ে যান। বাসা তল্লাশির সময় দুইবারই বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন উপস্থিত ছিলেন।

ওই সময় বাসার মালিককে ডাকেন পুলিশের এক কর্মকর্তা। পুলিশ তাকে জানায়, শামসুজ্জামানের করা একটি প্রতিবেদনের বিষয়ে রাষ্ট্রের আপত্তি আছে। তাই জিজ্ঞাসাবাদের জন্য তাকে নেয়া হচ্ছে।

সিআইডি পরিচয় দেয়া ব্যক্তিদের ব্যবহৃত দুটি গাড়ির রেজিস্ট্রেশন নম্বর ছিল (ঢাকা মেট্রো চ ৫৬-২৭৪৭ এবং ঢাকা মেট্রো জ ৭৪-০৩৩১), আরেকটিতে কোন নম্বর প্লেট দেখা যায়নি।

বিষয়টি নিয়ে জাবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন, আশুলিয়া থানার এসআই রাজু ও ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মোবাইলে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি। তবে ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজ্জামান বণিক বার্তাকে জানিয়েছেন, আটকের বিষয়ে তিনি জানেন না।

গত ২৬ মার্চ সাভার থেকে প্রথম আলো পত্রিকায় চাল, মাংসের স্বাধীনতা চাই শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। আলোচিত সেই প্রতিবেদনে ভুলক্রমে জাকির নামে এক দিনমজুরের উক্তির সঙ্গে এক ফুল বিক্রেতা শিশুর ছবি দেয়া হয় বলে পরে সংবাদমাধ্যমটি জানায়। বিষয়টি নিয়ে কথা উঠলে প্রতিবেদনটি সংশোধন করা হয় এবং অসঙ্গতিপূর্ণ ছবিটি মুছে দেয়া হয়।

শামসুজ্জামান গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত পুলিশের সহকারী কমিশনার রবিউল করিমের ছোটভাই। তার বাড়ি মানিকগঞ্জ, পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সেই সূত্রে তিনি ক্যাম্পাস এলাকা সংলগ্ন একটি বাসায় পরিবার নিয়ে থাকতেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন