বাইডেনের আপসের প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

বণিক বার্তা অনলাইন

২০১৬ সালে নেতানিয়াহুর সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট বাইডেন। ছবি: রয়টার্স

ইসরায়েলের চলমান বিক্ষোভ নিরসনে আপসের প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই আহ্বান প্রত্যাখান করে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি বিদেশ থেকে চাপের ভিত্তিতে সিদ্ধান্ত নেন না। খবর দ্য গার্ডিয়ান।

প্রস্তাবিত বিচারিক সংশোধন আইন নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে লাখ লাখ মানুষ বিক্ষোভ করছে ইসরায়েলের রাস্তায়।

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাইডেন জানান, তিনি আশা করেন নেতানিয়াহু সংশোধনের সিদ্ধান্ত থেকে সরে আসবেন।

এর আগে উত্তর ক্যারেলিনা সফরকালে মার্কিন প্রেসিডেন্ট মন্তব্য করেন, চলমান বিক্ষোভের কারণে ইসরায়েলের অনেক শক্তিশালী সমর্থকদের মতো আমি খুব উদ্বিগ্ন

বাইডেন বলেন, আশা করি নেতানিয়াহু সত্যিকারের আপস করার চেষ্টা করবেন।

এ সময় হোয়াইট হাউজে ইসরায়েলি নেতাকে আমন্ত্রণ জানানোর প্রসঙ্গ এলে বলেন, অন্তত কাছাকাছি সময়ে এটি হচ্ছে না। এর আগে ইসরায়েলে মার্কিন রাষ্ট্রদূত টম নিডস স্থানীয় রেডিওকে বলেছিলেন, যত তাড়াতাড়ি সম্ভব সময়সূচি সম্বন্বয় করে নেতানিয়াহুকে আমন্ত্রণ জানানো হবে।

এ দিকে বাইডেনের মন্তব্যের পর দ্রুত প্রতিক্রিয়া জানিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ইসরায়েল একটি সার্বভৌম দেশ। সেরা বন্ধুদেরসহ বিদেশ থেকে চাপের ভিত্তিতে নয়, তারা জনগণের ইচ্ছার ভিত্তিতে সিদ্ধান্ত নেন।

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট বাইডেনকে ৪০ বছরেরও বেশি সময় ধরে চিনি। ইসরায়েলের প্রতি তার দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতির প্রশংসা করি আমি।

আরো বলেন, মাঝে মাঝে কিছু মতবিরোধকে অতিক্রম করে সবসময় ইসরায়েল-মার্কিন জোট অটুট ছিল।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রস্তাবিত সংশোধন নিয়ে প্রথম বৈঠকে করেছে ইসরায়েলের উগ্র ডানপন্থী সরকার ও বিরোধী দল। প্রায় দেড় ঘণ্টার বৈঠক ইতিবাচকভাবে শেষ হয়েছে বলে প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়। আজ রাষ্ট্রপতি আইজ্যাক হারজগ সিরিজ বৈঠকে যোগ দেবেন।

ইসরায়েলে বিচার ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য সরকারি পরিকল্পনার বিরুদ্ধে গত ১২ সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা সুপ্রিম কোর্টের ক্ষমতা কমানোর জন্য নেতানিয়াহু সরকারের পরিকল্পনার বিরোধিতা করছেন। সরকারের এই পরিকল্পনা বিচারিক স্বাধীনতার জন্য হুমকি বলে মনে করছেন সমালোচকরা। আরো বলছেন, এই সংস্কার পরিকল্পনা ইসরায়েলের গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন