বিজিএমইএর লাইব্রেরি উদ্বোধন

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) তথ্য, গবেষণা এবং শিক্ষার চাহিদা মেটাতে উত্তরায় প্রধান কার্যালয়ে একটি লাইব্রেরি স্থাপন করেছে। এটি পোশাক শিল্পের টেকসই উন্নয়নের পথে অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে সহায়ক ভূমিকা পালন করবে। সম্প্রতি বিজিএমইএ কমপ্লেক্সে লাইব্রেরিটি উদ্বোধন করেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বিজিএমইএ লাইব্রেরির নামকরণ প্রফেসর ড. মযহারুল ইসলামের নামে করা হয়েছে, যিনি ছিলেন একাধারে বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক, বীর মুক্তিযোদ্ধা, পোশাক শিল্পের পথিকৃৎ ও স্প্যারো অ্যাপারেলস লিমিটেডের প্রতিষ্ঠাতা। বিজিএমইএর সাবেক এ সহসভাপতি শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২৩ সালে একুশে পদক লাভ করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক নীলা হোসনে আরা, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান এবং ড. মাযহারুল ইসলামের ছেলে শোভন ইসলাম প্রমুখ। 

বিজিএমইএ লাইব্রেরিতে পোশাক শিল্পের সঙ্গে সম্পর্কিত বই, জার্নাল এবং অন্যান্য সম্পদের বিশাল সংগ্রহ রয়েছে। গ্রন্থাগারটি জ্ঞান ও গবেষণার একটি কেন্দ্র হিসেবে কাজ করবে, যা বৈশ্বিক পোশাক শিল্পের সর্বশেষ প্রবণতা এবং প্রযুত্তির সঙ্গে তাল মিলিয়ে পোশাক শিল্পের সক্ষমতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। 

এ লাইব্রেরির সংগ্রহে পোশাক শিল্পসংক্রান্ত মুদ্রিত গ্রন্থ, দলিলপত্রাদি, পাণ্ডুলিপি, চিত্রকর্ম, সমসাময়িক ও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়সংক্রান্ত বই, প্রকাশনা, সাময়িকী, গুরুত্বপূর্ণ পুরনো সংবাদপত্র, মাইক্রোফিল্ম, অডিও ভিজ্যুয়াল, পোশাক শিল্পের পথিকৃৎদের নিয়ে গণমাধ্যমের প্রতিবেদন, দেশ-বিদেশের শিল্প ও সাহিত্যকর্ম থাকবে। —বিজ্ঞপ্তি 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন