যুক্তরাষ্ট্রে বাড়ছে নারী ট্রাকচালকের সংখ্যা

বণিক বার্তা ডেস্ক

সাম্প্রতিক বছরগুলোয় উল্লেখযোগ্যভাবে বেড়েছে নারী ট্রাকচালকদের সংখ্যা ছবি: সিএনবিসি

ট্রাকচালকের আসনে একজন নারীকে দেখে একটা সময় অনেকেই হয়তো চমকে উঠতেন। তবে যুক্তরাষ্ট্রে যা অনেকটাই স্বাভাবিক দৃশ্য হয়ে উঠছে। দেশটিতে ক্রমেই বাড়ছে নারী ট্রাকচালকের সংখ্যা। বিভিন্ন প্রতিষ্ঠানকে নারী চালক নিয়োগে উৎসাহিত করতে এগিয়ে এসেছে উইমেন ইন ট্রাকিংয়ের (ডব্লিউআইটি) মতো সংগঠনগুলো। যারা প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি নারী চালক ও টেকনিশিয়ান তৈরি করছে। খবর সিএনবিসি।

কভিডের সময় দেখা যায় পরিষেবা খাত কিংবা শিক্ষকতার সঙ্গে যুক্ত ছিলেন এমন অনেক নারী পেশা হিসেবে ট্রাক চালানোকে বেছে নেন। এ তালিকায় অনেক নার্সও রয়েছেন, যারা চাকরি হারানোর পর চিকিৎসা খাত ছেড়ে ড্রাইভিং সিটে বসেছেন। তবে মহামারী-পরবর্তী পরিস্থিতিতে চাহিদা বৃদ্ধির এবং অনেকেই আবার পুরনো পেশায় ফিরে যাওয়ায় চালক সংকটে পড়েছে খাতটি।

এ অবস্থায় অন্যান্য শিল্প থেকে নারী চালকদের আনার উদ্যোগ বেড়েছে খাতটিতে। ইন্টারন্যাশনাল ব্রাদারহুড অব টিমস্টারসহ অন্য ইউনিয়নগুলো বর্তমানে নারী চালকদের প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধকে অগ্রাধিকার দিচ্ছে। নিরাপত্তা ঝুঁকি, মজুরি বৈষম্য দূর করতে মনোযোগী হওয়ার পাশাপাশি প্রশিক্ষণ ও সহায়তা প্রদানের মাধ্যমে এ শিল্পে প্রবেশের বাধা দূর করতে কাজ করেছে।

ইউএস ব্যুরো অব লেবার স্ট্যাটিসটিকস অনুসারে, সাম্প্রতিক বছরগুলোয় নারী ট্রাকচালকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে, ট্রাকচালক ও সেলস ডেলিভারি চালকের সংখ্যা প্রায় ৮ শতাংশ। উইমেন ইন ট্র্যাকিং ইনডেক্স অনুসারে, ‘এ’ ক্যাটাগরি লাইসেন্সধারি চালকের (যারা ২৬ হাজার পাউন্ডের বেশি ওজনের যানবাহন চালাতে পারে) সংখ্যা আরো বেশি, ১৪ শতাংশ। পাঁচ বছর আগের তুলনায় যা প্রায় দ্বিগুণ।

যদিও মহামারী চলাকালীন অনেক নারী এ শিল্পে যোগ দিয়েছিলেন। তবে কভিড-১৯ লকডাউনের সময় ট্রাকচালকদের প্রশিক্ষণ ও পরীক্ষা কার্যক্রমগুলো বন্ধ হয়ে যায়। তাছাড়া ক্রমবর্ধমান চাহিদার পাশাপাশি মহামারী চলাকালীন সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ায় চালকদের ঘাটতি আরো বেড়েছে। আমেরিকান ট্রাকিং অ্যাসোসিয়েশনগুলো ২০২১ সালে ৮০ হাজার চালকের ঘাটতির কথা উল্লেখ করে সতর্ক করেছে, ২০৩০ সাল নাগাদ ঘাটতির পরিমাণ ১ লাখ ৬০ হাজারে পৌঁছতে পারে।

ঘাটতি পূরণে ও চাহিদা মোকাবেলা করার জন্য ট্রাক শিল্পে আগামী দশকের মধ্যে ১০ লাখ নতুন চালক নিয়োগ দিতে হবে বলে মনে করে আমেরিকান ট্রাক অ্যাসোসিয়েশন (এটিএ)। আমেরিকান শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, ২০২১ সালে ভারী ট্রাকচালক হিসেবে নিযুক্ত ছিলেন মাত্র ২১ লাখ।

ডব্লিউআইটির সূচক অনুসারে, জরুরি ও নিরাপত্তা কর্মী হিসেবে কর্মরত নারীর সংখ্যা ৪০ শতাংশ। বিপরীতে মানবসম্পদ ও ব্যবস্থাপনাবিষয়ক কাজে তাদের উপস্থিতির সংখ্যা ৭৫ শতাংশ। 

তবে ডব্লিউআইটির তথ্যানুসারে, টেকনিশিয়ানের ভূমিকায় মাত্র ৩ দশমিক ৭ শতাংশ নারীকে দেখা যায়। এটিএর তথ্য বলছে, আগামী দশকে ট্রাক শিল্পে কমপক্ষে দুই লাখ টেকনিশিয়ানের প্রয়োজন পড়বে। তবে ট্রাক শিল্পে নারীর অংশগ্রহণের বিষয়টি নিয়ে আশাবাদী হওয়াই যায়। কারণ ১৬ বছর আগে যখন ডব্লিউআইটি তাদের কার্যক্রম শুরু করে, তখন এ শিল্পে নারীর উপস্থিতির হার ছিল মাত্র ৩ শতাংশ। আর এখন নারীদের নিয়ে করা সংস্থাটির ১০টি দেশে আট হাজার সদস্য রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন