কর্মী ছাঁটাই শুরু ওয়াল্ট ডিজনির

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ মহামারী-পরবর্তী সময় থেকে বিভিন্ন কারণে বিশ্বের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাই শুরু করেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব, মূল্যস্ফীতি ও ডলারের মানে উত্থান-পতন। চলতি বছরের শুরুতে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল ওয়াল্ট ডিজনি কোম্পানি। সে ঘোষণার পরিপ্রেক্ষিতে সম্প্রতি সাত হাজার কর্মী ছাঁটাই শুরু করেছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

কর্মীদের কাছে পাঠানো এক চিঠিতে প্রধান নির্বাহী বব ইগার জানান, খরচ কমানোর পাশাপাশি আরো ভালোভাবে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য ছাঁটাইয়ের উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে অবগত একটি সূত্র জানায়, ছাঁটাইয়ের কারণে কোম্পানির ডিজনি এন্টারটেইনমেন্ট, ডিজনি পার্কস, এক্সপেরিয়েন্স অ্যান্ড প্রডাক্টস ও করপোরেট বিভাগ প্রভাবিত হবে। চলতি সপ্তাহের ছাঁটাইয়ে ইএসপিএনের ওপর কোনো প্রভাব পড়বে না। তবে ভবিষ্যতে পুনরায় এমন কোনো উদ্যোগ নিলে তখন এখানেও প্রভাব দেখা যাবে।

বিনোদন খাতের কোম্পানিটি ভিডিও স্ট্রিমিং পরিষেবায় প্রবেশের পরও কর্মী ছাঁটাই করেছে। নেটফ্লিক্সের বিপরীতে পরিষেবা চালুর মাধ্যমে অনেক প্রতিষ্ঠিত মিডিয়া কোম্পানি বিলিয়ন ডলার লোকসান গুনেছে। ২০২২ সালের শুরুতে নেটফ্লিক্স এক দশকের মধ্যে প্রথম গ্রাহক হারানোর কথা জানায়। এরপর থেকে বিনিয়োগে লাগাম টেনে ধরে মিডিয়া কোম্পানিগুলো। এ ঘটনার পর ওয়ালস্ট্রিট গ্রাহক সংখ্যা বাড়ার পরিবর্তে লাভের বিষয়ে মনোনিবেশ করে।

ইগার বলেন, ‘‌ছাঁটাইয়ের কারণে যেসব কর্মী প্রভাবিত হবে, চারদিনের মধ্যে তাদের প্রথম গ্রুপটিকে এ বিষয়ে জানানো হবে। এছাড়া এপ্রিলে আরো বড় পরিসরে কর্মসংস্থানের সুযোগ কমানো হবে। সে সময় আরো কয়েক হাজার কর্মী কমানো হবে।’ চিঠিতে বলা হয়, গ্রীষ্মের শুরুতে শেষ ধাপের ছাঁটাই শুরু হবে।

ফেব্রুয়ারিতে দ্য বারব্যাংক এন্টারটেইনমেন্ট কনগ্লোমারেট এক ঘোষণায় জানিয়েছিল, ৫৫০ কোটি ডলার খরচ বাঁচাতে ও লোকসানে থাকা স্ট্রিমিং ব্যবসাকে লাভজনক করতে সাত হাজার কর্মসংস্থান কমাবে। লিখিত বার্তায় ইগার বলেন, ‘‌আমাদের অনেক সহকর্মী ও বন্ধুদের ডিজনি ছেড়ে যাওয়ার কঠিন বিষয়টিকে আমরা সহজভাবে নিচ্ছি না।’

প্রথমে টেলিভিশন উৎপাদন ও অধিগ্রহণ বিভাগ ছাঁটাইয়ের কারণে প্রভাবিত হবে। এরই মধ্যে বিভাগটির সিনিয়র এক্সিকিউটিভরা অফিস ত্যাগ করতে শুরু করেছে বলে সূত্রে জানা গেছে। ডিজনির পক্ষ থেকে ছাঁটাইসংক্রান্ত তথ্য খুবই সতর্কতার সঙ্গে নিয়ন্ত্রণে রাখা হয়েছে। যদিও অভ্যন্তরীণ সূত্রগুলোর আশা ছিল আগামী ৩ এপ্রিল শেয়ারহোল্ডারদের বার্ষিক সম্মেলনের আগে ছাঁটাই সম্পন্ন হবে।

ছাঁটাইকে ঘিরে ডিজনির বিভিন্ন বিভাগে উদ্বেগ তৈরি হয়েছে। গত সপ্তাহে রয়টার্সকে সাক্ষাৎকার দেয়া এক এক্সিকিউটিভ জানান, এটি একটি অন্ধকার, বিভীষিকাময় বাক্স। অনেকের ধারণা ছিল ছাঁটাইয়ের কারণে ডিজনি মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট বেশি প্রভাবিত হবে। কেননা করপোরেট পুনর্গঠনের সময় বিভাগটি বাতিল হয়ে গিয়েছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন