প্রথম টি২০

ডিএলএস মেথডে ২২ রানে জিতেছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

বোলিংয়ে বাংলাদেশের জয়ের নায়ক তাসকিন ও হাসান। ছবি: ক্রিকইনফো

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ সোমবার প্রথম টি২০ ম্যাচে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন (ডিএলএস) মেথডে আয়ারল্যান্ডকে ২২ রানে হারিয়েছে বাংলাদেশ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্বাগতিকরা আগে ব্যাটিং করে পাঁচ উইকেটে ২০৭ রান তোলার পর আয়ারল্যান্ডকে ডিএলএস মেথডে আট ওভারে ১০৪ রানের টার্গেট দেয়া হয়। অতিথি দলটি পাঁচ উইকেটে ৮১ রান তুলতে সমর্থ হয়।

 

আইরিশরা প্রথম দুই ওভার থেকে ত্রিশের বেশি রান তুলে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছিল। যদিও তাসকিন আহমেদ প্রথম ওভারে তিনটিসহ দুই ওভারে চার উইকেট তুলে নিয়ে আয়ারল্যান্ডকে হারিয়ে দেন। হাসান মাহমুদ প্রথম ওভারেই মার্ক আদাইরকে বোল্ড করে রানের চাকা থামান। এরপর তাসকিন আগুনে পুড়েছে আইরিশরা।

 

এর আগে লিটন দাস ও রনি তালুকদারের ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লের ৬ ওভার থেকেই বাংলাদেশ তুলে নেয় ৮১ রান। পরে রনির আগ্রাসী ফিফটি ও অন্যদের অবদানে স্বাগতিকদের সংগ্রহটা চতুর্থবারের মতো দুশ পেরিয়ে যায়। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে বাংলাদেশ ১৯.২ ওভারে ২০৭ তোলে। এরপর বাংলাদেশ আর ব্যাটিংয়ে নামতে পারেনি।

ওপেনিং জুটিতে দুরন্ত সূচনা করা লিটন ও রনি বোর্ডে ৯১ রান তোলার পর বিচ্ছিন্ন হন। অষ্টম ওভারের প্রথম বলে ক্রেগ ইয়ংয়ের শিকার হন লিটন। ২৩ বলে ৪৭ রান করেন আউট হন ডানহাতি এই ব্যাটার।

 

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে ১০ ওভারেই দলের সংগ্রহ ১১৬-তে নিয়ে যান রনি। এ পথে ২৪ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। বাংলাদেশের হয়ে মোহাম্মদ আশরাফুল ২০ বলে ও লিটন দাস ২১ বলে টি২০তে হাফসেঞ্চুরি করেছেন। তারপরেই যুগ্মভাবে তৃতীয় দ্রুততম হাফসেঞ্চুরি করলেন রনি।

 

তাকে অবশ্য খুব বেশি সময় সঙ্গ দিতে পারেননি শান্ত। তিনি ১৩ বলে ১৪ রান করে হ্যারি টেক্টরের বলে স্ট্যাম্পিং হয়ে যান (১১৮/২)। দুজন ১৯ বলে ২৭ রান যোগ করেন। এরপর শামীম হোসেনকে নিয়ে ২২ বলে ৩৬ রান তুলে আউট হয়ে যান রনি (১৫৪/৩)। এরপর শামীম (২০ বলে ৩০), তৌহিদ হৃদয় (৮ বলে ১৩) ও সাকিবের ব্যাটে দুশ পেরিয়ে যায় বাংলাদেশ।

 

আন্তর্জাতিক টি২০তে এ নিয়ে চতুর্থবার দুশোর্ধ্ব সংগ্রহ পেল বাংলাদেশ। ২০১৮ সালে কলেম্বোয় শ্রীলংকার বিপক্ষে ৫ উইকেটে ২১৫, মিরপুরে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ উইকেটে ২১১ ও মিরপুরে ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটে ২০০ রান তুলেছিল বাংলাদেশ। আজ চতুর্থবার দুশর সৌধ টপকাল টাইগাররা।

 

১১ বছর পর দ্বিপাক্ষিক টি২০ সিরিজে মুখোমুখি বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২০০৯ সালের টি২০ বিশ্বকাপে প্রথম দেখা, যেটিতে বাংলাদেশ পরাজিত হয়। ২০১২ সালে আয়ারল্যান্ডকে তাদেরই মাঠে ৩-০তে হারায় বাংলাদেশ। ২০২০ সালের মে মাসে ইংল্যান্ডের মাঠে তিনটি টি২০ ম্যাচ খেলার কথা ছিল এই দুটি দলের, তবে কভিড-১৯ মহামারীর কারণে তা বাতিল হয়ে যায়। এছাড়া ২০১৬ সালের টি২০ বিশ্বকাপে দুই দলের ম্যাচটি বৃষ্টিতে ফলহীন থাকে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন