লাফার্জহোলসিমের লেনদেন বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক

লভ্যাংশসংক্রান্ত রেকর্ড ডেটের কারণে আজ দেশের দুই স্টক এক্সচেঞ্জে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধ থাকবে। রেকর্ড ডেট শেষে আগামীকাল থেকে কোম্পানিটির শেয়ারের লেনদেন চালু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লাফার্জহোলসিম বাংলাদেশের পর্ষদ সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশের সুপারিশ করেছে। এর বাইরে আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি দুই দফায় ১৫ ও ১৮ শতাংশ হারে অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল, যা এরই মধ্যে বিতরণও সম্পন্ন করা হয়েছে। সব মিলিয়ে আলোচ্য হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোম্পানিটি মোট ৪৮ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা কোম্পনিটির ইতিহাসে সর্বোচ্চ। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৯ মে বেলা ৩টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট আজ।

২০২২ হিসাব বছরে কোম্পানিটির নিট বিক্রি হয়েছে ২ হাজার ৩৫৯ কোটি টাকা। আগের হিসাব বছরে নিট বিক্রি ছিল ২ হাজার ৫৩ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট বিক্রি বেড়েছে ১৫ শতাংশ। ২০২২ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৪৪ কোটি ৮১ লাখ টাকা। আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল ৩৮৮ কোটি ১৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে প্রায় ১৫ শতাংশ। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৩৪ পয়সায়। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়াপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ২৫ পয়সায়।

ডিএসইতে গত বৃহস্পতিবার লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার সর্বশেষ ৬৪ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন