বিশ্বকাপে রূপকথা লেখা মরক্কো এবার হারাল ব্রাজিলকে

ক্রীড়া ডেস্ক

ব্রাজিলের বিপক্ষে পাওয়া ঐতিহাসিক জয় উদযাপন মরক্কোর গোটা দলের। ছবি: এপি

সোফিয়ান বোউফাল ও আবদেলহামিদ সাবিরির গোলে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে প্রথমবারের মতো হারানোর কৃতিত্ব দেখাল মরক্কো। টাঙ্গিয়ারে অনুষ্ঠিত ম্যাচে বোউফালের গোলে ২৯ মিনিটে লিড নেয় স্বাগতিক মরক্কো। ৬৭ মিনিটে অধিনায়ক কাসোমিরোর গোলে ব্রাজিল সমতা আনলেও ৭৯ মিনিটে ফের এগিয়ে যায় মরক্কো। সাবিরি মরক্কোর জয়সূচক গোল করেন।

 

তবে মরক্কোর এই জয় আকস্মিক পাওয়া কোনো সফলতা নয়। ২০২২ সালের ডিসেম্বরে কাতার বিশ্বকাপে রূপকথা লিখে তারা প্রথম আফ্রিকান ও আরব দেশ হিসেবে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে যায়। এ পথে বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মতো দলকে হারিয়ে হৈচৈ ফেলে দেয় ওয়ালিদ রেগরাগুইয়ের দল। বিশ্বকাপের পর ঘরের মাঠে প্রথম ম্যাচ খেলতে নেমেই ইতিহাসের অন্যতম সেরা ও বিশ্বকাপের সফলতম দলকে হারানোর কৃতিত্ব দেখাল ‘‌দ্য অ্যাটলাস লায়ন্স’রা।

 

ইবনে বতুতা স্টেডিয়ামে ৬৫ হাজার দর্শক ধারণক্ষম স্টেডিয়ামে গ্যালারিতে একটি সিটও খালি ছিল না। মরক্কো শুরু থেকে চাপ তৈরির চেষ্টা করলেও মাঝে খেলায় নিয়ন্ত্রণ নেয় ব্রাজিল। এ সময় উত্তেজনাও তৈরি হয়। ব্রাজিলের খেলোয়াড়রা একাধিকবার রেফারির কাছে প্রতিপক্ষের বাজে ট্যাকল নিয়ে অভিযোগ দেয়।


 

বল দখল কিংবা নিয়ন্ত্রণের দিক থেকে লাতিন জায়ান্ট ব্রাজিলই এগিয়ে ছিল, যদিও কাউন্টার অ্যাটাকে ভয়ংকর ছিল মরক্কো। এদিকে, মরক্কান গোলকিপার ইয়াসিন বুনোর দু দুটি ভুল পাস থেকে গোলের সুযোগ কাজে লাগাতে পারেননি ব্রাজিলের অভিষিক্ত খেলোয়াড় রনি ও ভিনিসিউস জুনিয়র। অবশ্য ভুলের পাশাপাশি রদ্রিগোর একটি গোলপ্রচেষ্টা দারুণ দক্ষতায় রুখে দেন বুনো। এদিকে, মরক্কোর হাকিম জিয়েশ দুটি গোলের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন