সৌদি আরবের সতর্কতা

ইফতারের পর ১৫ কাপের বেশি কফি নয়

নিজস্ব প্রতিবেদক

ছবি: কালিলা ডট কম।

ইফতারের পর অতিরিক্ত কফি পান না করার পরামর্শ দিয়ে একটি সতর্কতা জারি করেছে সৌদি আরব। সৌদি ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি (এসএফডিএ) বলেছে, অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে ইফতারের পর ৫০ মিলিলিটার পরিমাণের ১৫ কাপের বেশি কফি খাওয়া কোনোভাবেই উচিত নয়।

এসএফডিএর নির্দেশনা অনুযায়ী, ইফতারের পর অতিরিক্ত কফি খাওয়া রোজাদারের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। একজন প্রাপ্তবয়স্ক রোজাদারের জন্য দিনে ৪০০ মিলিগ্রামের বেশি কফি খাওয়া কোনোভাবেই ঠিক নয়। আর বিশেষ ক্ষেত্রে, যেমন গর্ভবতী নারীদের জন্য এ পরিমাণ ৩০০ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়।

রমজানের শারীরিক অবস্থায় অতিরিক্ত কফি খাওয়ার সঙ্গে ইনসমোনিয়া, দ্রুত হার্টবিট এবং ঘন ঘন প্রস্রাবের সম্পর্ক রয়েছে। এসবের ফলে শরীর থেকে প্রয়োজনীয় তরল বেরিয়ে যায় এবং হতে পারে মাথা ব্যথাও।

এসএফডিএ বলছে, কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই অতিরিক্ত কফি খাওয়া ছাড়ার জন্য রমজানই সবচেয়ে উপযুক্ত সময়। কারণ অন্যান্য সময় হঠাৎ কফি খাওয়া কমিয়ে দিলে শরীরে ক্যাফেইনের চাহিদার ফলে মাথাব্যথা ও স্ট্রেসসহ বিভিন্ন সমস্যা হতে পারে। কিন্তু রমজানে অতিরিক্ত কফির মাত্রা কমিয়ে দিলে এ ধরনের কোনো সমস্যা হয় না।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন