বেলারুশে পরমাণু অস্ত্রের স্টেশন করছে রাশিয়া

বণিক বার্তা অনলাইন

ইস্কান্দার ক্ষেপণাস্ত্র। ছবি: রয়টার্স

বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপন করছে রাশিয়া, চলতি বছরের মাঝামাঝিতে নির্মাণ হবে প্রয়োজনীয় কাঠামো। গতকাল শনিবার (২৫ মার্চ) রাষ্ট্রীয় টেলিভিশনে এই ঘোষণা দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মাধ্যমে ইউক্রেনে সামরিক সাহায্যের প্রেক্ষাপটে ন্যাটোর প্রতি নতুন করে চ্যালেঞ্জ ছুড়ে দিল মস্কো। খবর বিবিসি।

অবশ্য পুতিন এ কথাও বলছেন যে নতুন পদক্ষেপটি পরমাণু চুক্তি লঙ্ঘন করবে না। এর সঙ্গে ইউরোপে যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্র স্থাপনের তুলনা করেন তিনি। সঙ্গে জানান, মস্কো তার অস্ত্রের নিয়ন্ত্রণ মিনস্কের কাছে হস্তান্তর করবে না।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র জানায়, তারা বিশ্বাস করে না যে রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে।

ন্যাটো জোটের সঙ্গে প্রতিরক্ষা প্রতিশ্রুতির কথা উল্লেখ করে এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর বলেছে, আমরা নিজস্ব কৌশলগত পরমাণু অবস্থান নতুন করে বিন্যস্তের কোনো কারণ দেখিনি।

বেলারুশ সরকার ক্রেমলিনের শক্তিশালী মিত্র। দেশটি ইউক্রেন আক্রমণের সমর্থক।

প্রেসিডেন্ট পুতিন গতকাল টেলিভিশনে বলেন, বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো দীর্ঘদিনের কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপনের বিষয়টি উত্থাপন করেছেন।

তিনি বলেন, এ পদক্ষেপে অস্বাভাবিক কিছু নেই। মার্কিন যুক্তরাষ্ট্র কয়েক দশক ধরে এটি করে আসছে। তারা দীর্ঘদিন ধরে তাদের মিত্র দেশগুলোর ভূখণ্ডে তাদের কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপন করেছে।"

আগামী জুলাইয়ের মধ্যে বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্রের মজুদ কাঠামোর নির্মাণ শেষ করবেন বলেও জানান পুতিন।

পরমাণু অস্ত্র বহনে সক্ষম অল্প সংখ্যক এমন কিছু ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এর মধ্যেই বেলারুশে স্থানান্তর করা হয়েছে। তবে কবে নাগাদ পরমাণু অস্ত্রগুলো বেলারুশে স্থানান্তর করা হবে তা তিনি উল্লেখ করেননি। 

মধ্য নব্বই দশকের পর এবারই প্রথমবার যে মস্কো দেশের বাইরে পরমাণু অস্ত্র স্থাপন করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন