২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি চান প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল গণভবনে জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে বক্তব্য রাখেন ছবি: বাসস

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর যে বর্বরোচিত গণহত্যা চালিয়েছে, তার আন্তর্জাতিক স্বীকৃতি চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘসহ বিশ্ববাসীর কাছে স্বীকৃতির আবেদন জানিয়েছেন তিনি। গতকাল গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকের শুরুতে সূচনা বক্তব্যে এসব কথা বলেন শেখ হাসিনা।

২৫ মার্চ গণহত্যা শুরুর মাধ্যমে মুক্তিযুদ্ধের নয় মাস ধরে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জনগোষ্ঠীর ওপর যে ধ্বংসযজ্ঞ চালিয়েছিল তার উল্লেখ করে সরকারপ্রধান বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী যে হত্যাকাণ্ড চালিয়েছিল, আন্তর্জাতিকভাবে তার জন্য একটা স্বীকৃতি আদায় প্রয়োজন। আমি জাতিসংঘসহ বিশ্বের সবার কাছে আবেদন করব, সে সময় যেভাবে তারা নিরস্ত্র বাঙালির ওপর অত্যাচার-নির্যাতন করেছিল তার স্বীকৃতি যেন পায় বাংলাদেশ।

পাকিস্তানি হানাদার বাহিনীর অত্যাচারের ক্ষত নিয়েই স্বাধীন বাংলাদেশের যাত্রা হয়েছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, একটা যুদ্ধবিধ্বস্ত দেশ জাতির পিতা গড়ে তুলেছিলেন। মাত্র তিন বছর সাত মাসে স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতিও তিনি পেয়েছিলেন। আমাদের দুর্ভাগ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, শহীদদের রক্ত বৃথা যায় না। লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি, আমরা আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। লাখো শহীদ জাতির পিতার কাছে এটাই আমাদের অঙ্গীকার।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সূচনা বক্তব্যের পর সভার আনুষ্ঠানিকতা শুরু হয়। সভা থেকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদকে চট্টগ্রাম- আসনের (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ) উপনির্বাচনে দলীয় মনোনয়ন দেয়া হয়।

২০ মার্চ আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর থেকে চট্টগ্রাম- আসনের উপনির্বাচনের মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। ২২ মার্চ শেষদিন পর্যন্ত ২৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে দপ্তর থেকে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন