এশিয়ায় আকাশ ছোঁবে উড়োজাহাজের ভাড়া

বণিক বার্তা ডেস্ক

মহামারীকালের মন্দা কাটিয়ে পুনরুদ্ধারের পথে হাঁটতে শুরু করেছে বিশ্বের আকাশপথে যোগাযোগ খাত। উড়োজাহাজগুলো আকাশে উড়তে শুরু করেছে, নতুন নতুন ফ্লাইট চালু হচ্ছে, বাড়ছে যাত্রী পরিবহনের পরিমাণও। কিন্তু আকাশপথে যোগাযোগের খরচ কমছে না। মহামারী শুরুর পর এখন সর্বোচ্চে রয়েছে উড়োজাহাজের ভাড়া। খবর সিএনএন বিজনেস।

এশিয়ায় ২০১৯ সালের ফেব্রুয়ারির তুলনায় চলতি বছরের একই মাসে ভাড়া বেড়েছে ৩৩ শতাংশ, ইউরোপে বেড়েছে ১২ শতাংশ এবং উত্তর আমেরিকায় ১৭ শতাংশ। স্ক্যাইস্ক্যানার ট্রাভেল ইনসাইটের তথ্য বলছে, কোনো কোনো পথে যাত্রীকে চার বছর আগের চেয়ে দ্বিগুণ ভাড়া দিয়ে পরিষেবা গ্রহণ করতে হচ্ছে। 
ফ্রান্সের প্যারিস থেকে চীনের সাংহাই পথে বিজনেস ক্লাসে উড়োজাহাজের ভাড়া ২০১৯ সালে ছিল ৫ হাজার ৬৫০ ডলার, যা বর্তমানে ১১ হাজার ৫০০ ডলারের বেশি। অর্থাৎ চার বছরের ব্যবধানে ভাড়া দ্বিগুণ হয়েছে। আমেরিকান এক্সপ্রেস গ্লোবাল বিজনেস ট্রাভেলের (এমেক্স জিবিটি) তথ্য বলছে, ২০১৯ সালের তুলনায় সিঙ্গাপুর থেকে সাংহাই পথে বিজনেস ক্লাসের ভাড়াও দ্বিগুণ হয়েছে।
অবশ্য শুধু এশিয়ায় নয়, বিশ্বের সব স্থানেই বেড়েছে আকাশপথে ভ্রমণের খরচ। তবে সেই খরচ বেড়ে মহামারীপূর্ব সময়কে ছাড়িয়ে যাওয়ায় শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, মহামারী ও যুদ্ধের কারণে বিশ্বের সব দেশে সমানভাবে অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটেনি। যার কারণে অন্যান্য অঞ্চলের চেয়ে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের যাত্রীদের টিকিটের দামের ক্ষেত্রে বড় উল্লম্ফন দেখতে হচ্ছে। দাম বাড়ার কারণে হিসেবে দ্রব্যমূল্য বৃদ্ধি, কর্মী সংকট, রাশিয়ার আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন সংকটের কথা উল্লেখ করা হচ্ছে।
এমেক্স জিবিটির পূর্বাভাস অনুযায়ী, ইকোনমি ক্লাসে এশিয়া থেকে উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোয় যাতায়াতের খরচ গত বছরের তুলনায় ৯ দশমিক ৫ ও ৯ দশমিক ৮ শতাংশ বাড়তে পারে। এর আগে যে পূর্বাভাস দেয়া হয়েছিল, এটি তার প্রায় দ্বিগুণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন