মেক্সিকোর ভুট্টা আমদানি ৪ শতাংশ কমতে পারে

বণিক বার্তা ডেস্ক

চলতি ২০২২-২৩ বিপণন বছরে মেক্সিকোর ভুট্টা আমদানি ৪ শতাংশ কমতে পারে। মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, গত জানুয়ারিতে ভুট্টা রফতানির ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। সেই সঙ্গে ফেব্রুয়ারিতে জিন পরিবর্তন করে উৎপাদিত ভুট্টা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। খবর ওয়ার্ল্ডগ্রেইন।

প্রাক্কলন অনুযায়ী, বর্তমান বিপণন বছরে ভুট্টা আমদানি ১ কোটি ৭৪ লাখ টন হবে, যা আগের বছরের তুলনায় কম। তবে প্রাণিসম্পদ খাতের চাহিদা বৃদ্ধির কারণে ২০২৩-২৪ বিপণন বছরে ভুট্টার আমদানি ৩ শতাংশ বাড়ার পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। 

মেক্সিকো বর্তমানে তার শীর্ষস্থানীয় ভুট্টা সরবরাহকারী যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য বিরোধে রয়েছে। ২০২০ সালের শেষ দিকে মেক্সিকোর প্রেসিডেন্ট আদ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর ঘোষণা করেছিলেন, ২০২৪ সালের শুরুতে দেশে বায়োটেক কর্ন (ভুট্টা) আমদানি নিষিদ্ধ করবেন। কারণ যুক্তরাষ্ট্র থেকে যেসব ভুট্টা আমদানি করা হয় সেগুলোর বেশির ভাগই জিনগতভাবে পরিবর্তিত। মেক্সিকো প্রতি বছর যুক্তরাষ্ট্র থেকে ১ কোটি ৭০ লাখ টন জিন পরিবর্তনগত ভুট্টা আমদানি করে। হলুদ এ ভুট্টা পশুখাদ্যের জন্য ব্যবহার করা হয়। এছাড়া খাদ্যের জন্য ২০ শতাংশ সাদা ভুট্টা যুক্তরাষ্ট্র থেকে আমদানি কর হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন