জানুয়ারি-ফেব্রুয়ারি

১২ কার্গো এলএনজি সরবরাহ করেছে কাতার

বণিক বার্তা ডেস্ক

২০২৩ সালের প্রথম দুই মাসে এক বছর আগের তুলনায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) অতিরিক্ত ১২টি কার্গো সরবরাহ করেছে কাতার। দোহাভিত্তিক গ্যাস এক্সপোর্টিং কান্ট্রিস ফোরাম (জিইসিএফ) এ কথা জানিয়েছে। খবর গালফ টাইমস।

জিইসিএফের সাম্প্রতিক মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের প্রথম দুই মাসে এলএনজির শিপমেন্ট আগের বছরের একই সময়ের তুলনায় ৪ শতাংশ বেড়ে ৪১টি কার্গোতে উত্তীর্ণ হয়েছে। ফেব্রুয়ারিতে স্পট চার্টারে স্টিম টার্বাইন ক্যারিয়ার বহনের দিনপ্রতি ব্যয় ছিল ৩৪ হাজার ৬০০ ডলার। মাসওয়ারি হিসেবে যা ৩৬ শতাংশ নিম্নমুখী। কিন্তু বছরওয়ারি হিসেবে ১১১ শতাংশ ঊর্ধ্বমুখী। বছর শেষে সাধারণত স্পট চার্টার হারে মৌসুমি বৃদ্ধি দেখা যায়। কেননা শীতের আগে আগে এলএনজির চাহিদা বেড়ে যায়। ২০২২ সালেও এসব বিষয় ভূমিকা রেখেছে, সেই সঙ্গে বাজারে আরো বেশি কঠোরতা আনার কারণে ইউরোপীয় ক্রেতারা ভাসমান স্টোরেজ হিসেবে কার্গো কিনছে। ফলে চার্টার হার অত্যন্ত বেড়ে গেছে। 
২০২৩ সালের ফেব্রুয়ারিতে শীর্ষস্থানীয় শিপিং জ্বালানির গড় দাম ছিল টনপ্রতি ৬১০ ডলার। আগের মাসের হিসেবে তা অপরিবর্তিত ছিল এবং বছরওয়ারি হিসেবে ১৪ শতাংশ কম ছিল। এলএনজি স্পট চার্টার হার কমার পাশাপাশি ডেলিভারি করা স্পট এলএনজির দাম কমে যাওয়ার প্রভাবে এলএনজির শিপিং খরচ বেশ কমেছে। যা আগের মাসের তুলনায় প্রায় দশমিক ৫৩ ডলার এমএমবিটিইউ কম।
এক বছর আগের একই মাসের সঙ্গে তুলনা করলে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে চার্টার হার খুব ভালো ছিল। কিন্তু জ্বালানির দাম এবং ডেলিভারি করা স্পট এলএনজির দাম ২০২২ সালের তুলনায় কম ছিল। ফলে এলএনজি শিপিং খরচ কমে যায় দশমিক ৩৩ এমএমবিটিইউ পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন