রেকর্ড গড়েই চলেছেন রোনালদো

ক্রীড়া ডেস্ক

ইউরো বাছাইপর্বে বৃহস্পতিবার লিচেনস্টেইনের বিপক্ষে মাঠে নেমেই ক্রিস্টিয়ানো রোনালদো গড়েছেন আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ১৯৭ ম্যাচ খেলার রেকর্ড। পেছনে ফেলেছেন কুয়েতের বদর আল মুতাওয়াকে। ওই ম্যাচে জোড়া গোল করেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে তার গোলসংখ্যা এখন ১২০। দ্বিতীয় সর্বোচ্চ ১০৯ গোল নিয়ে ইরানের আলী দায়েই দুইয়ে ও আর্জেন্টিনার লিওনেল মেসি ৯৯ গোল নিয়ে তিনে অবস্থান করছেন। ইউরো বাছাইপর্বে আজ লুক্সেমবার্গের বিপক্ষে ম্যাচ ও গোলের রেকর্ড দুটোই আরো সংহত করার সুযোগ পাবেন সিআরসেভেন।

২০০৩ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটে রোনালদোর। গত বছর কাতারে প্রথম খেলোয়াড় হিসেবে তিনি পাঁচটি বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েন। 

পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী রোনালদো কাতার বিশ্বকাপে মূল একাদশ থেকে বাদ পড়েন। ওই আসরে মরক্কোর কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নেয় পর্তুগাল। তাতে রোনালদোর আন্তর্জাতিক ভবিষ্যৎও অনিশ্চিত হয়ে পড়ে। যদিও নতুন কোচ রবার্তো মার্টিনেজ দায়িত্ব নেয়ার পর তার প্রথম দলেই রেখেছেন রোনালদোকে। কোচের আস্থার প্রতিদান তিনি দারুণভাবে দিলেন। ২০২১ সালের ডিসেম্বরে ৮০০ গোলের মাইলফলকে পৌঁছেন রোনালদো। এখন তার গোলসংখ্যা ৮৩০। 

উল্লেখ্য, শুক্রবার রাতে ইউরো বাছাইপর্বে নেদারল্যান্ডসকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে ফ্রান্স। এ ম্যাচে জোড়া গোল করেন ফ্রান্সের নতুন অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে।

রোনালদোর যত রেকর্ড

চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোল (১৪০)

চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ (১৮৩)

সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা (৫)

তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করা একমাত্র খেলোয়াড়

সবচেয়ে বেশি ইউরোয় অংশগ্রহণ (৫টি)

ইউরোয় সবচেয়ে বেশি গোল (১৪)

ইউরো-বিশ্বকােপ সবচেয়ে বেশি গোল (২২)

আন্তর্জাতিক ফুটবলে বেশি গোল (১২০)

প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল (১০০)

প্রথম খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ১০টি হ্যাটট্রিক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন