ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে উদযাপন

মুখের স্বাস্থ্য সুরক্ষায় প্রতি বছরের মতো বাংলাদেশে ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ উদযাপন করেছে ‘পেপসোডেন্ট’ ও ‘সেনসিটিভ এক্সপার্ট বাই পেপসোডেন্ট’। সম্প্রতি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দিনব্যাপী ডেন্টিস্টদের সঙ্গে নিয়ে দিবসটি উদযাপন করা হয়। ইউনিলিভার বাংলাদেশের দুটি ওরাল কেয়ার ব্র্যান্ড পেপসোডেন্ট ও সেনসিটিভ এক্সপার্ট বাই পেপসোডেন্টের যৌথ সহযোগিতায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি উদযাপন অনুষ্ঠানের আয়োজন করে। দাঁতের যত্নে গুরুত্ব দেয়ার পাশাপাশি রোগ প্রতিরোধে সবাইকে সচেতন করার উদ্দেশ্যে দিনটি উদযাপন করা হয়। চলতি বছর ঢাকাসহ ৩০টি জেলায় মাসব্যাপী ফ্রি ডেন্টাল ক্যাম্পের আয়োজন করা হয়।

গত ১১ ফেব্রুয়ারি শুরু হওয়া ফ্রি ডেন্টাল ক্যাম্প শেষ হয় ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’-তে। আয়োজিত ফ্রি ডেন্টাল ক্যাম্পের মাধ্যমে এ বছর প্রায় ১০ লাখ মানুষ ফ্রি ডেন্টাল পরামর্শ নিয়েছে। এ মাইলফলক উদযাপন করতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে উপলক্ষে বাংলাদেশে এ প্রথম বিশ্ববিখ্যাত অধ্যাপক ড. জেমস এল গাটম্যান (ইউএসএ) এবং ডা. ভি গোপীকৃষ্ণনা (ইন্ডিয়া) উদযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

তাদের মধ্যে অধ্যাপক ড. জেমস এল গাটম্যানকে অ্যান্ডোডন্টিকস ডিপার্টমেন্টের জনক বলা হয়। অনুষ্ঠানে অতিথিরা দেশের ২ হাজার ৭০০ তরুণ ডেন্টিস্টের কাছে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন এবং অনুপ্রাণিত করেন। এবার ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ উদযাপনের অংশ হিসেবে ইন্টারন্যাশনাল গেস্ট স্পিকারদের নিয়ে গত ২১ মার্চ ঢাকা ডেন্টাল কলেজের ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করতে সেমিনারেরও আয়োজন করা হয়।

প্রসঙ্গত, দেশজুড়ে ৪০ লাখ মানুষের কাছে ফ্রি ডেন্টাল কেয়ার পৌঁছে দেয়ার মিশনে ২০১৭ সাল থেকে কাজ করে আসছে ‘পেপসোডেন্ট’ ও ‘সেনসিটিভ এক্সপার্ট বাই পেপসোডেন্ট’। বিডিএস সার্টিফায়েড ডেন্টিস্টদের সঙ্গে নিয়ে কাজ করছে তারা। —বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন