বিএনপিতে মতপ্রকাশের স্বাধীনতা নেই —ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির অভ্যন্তরীণ রাজনীতিতে মির্জা ফখরুলদের মতপ্রকাশের স্বাধীনতা নেই। এক বিবৃতিতে তিনি বলেছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মর্মবেদনা আমরা বুঝি। সুদূর লন্ডন থেকে যে ওহি নাজিল হয়, মুখ বন্ধ করে তারা তা মেনে নিতে বাধ্য হন।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

আয়নার সামনে নিজের পরাধীন চেহারা দেখতে দেখতে বিএনপি মহাসচিব জনগণের বাক্স্বাধীনতাকেও একই ফ্রেমে বন্দি করে ফেলেছেন বলে বিবৃতিতে মন্তব্য করেন তিনি। ওবায়দুল কাদের বলেন, কারণেই মির্জা ফখরুল তোতা পাখির মতো সরকারের বিরুদ্ধে বিষোদগারে লিপ্ত থাকেন। বিএনপি মহাসচিব মানুষের বাক্, ব্যক্তি মতপ্রকাশের স্বাধীনতার কথা বলেছেন। তার এমন বক্তব্য ভূতের মুখে রাম নাম ছাড়া কিছু নয়! কারণ বিএনপি কখনই বাক্স্বাধীনতা জনমতকে ধারণ করেনি। বিএনপির জন্মই হয়েছিল বন্দুকের নলের মুখে জনগণকে জিম্মি করে অবৈধভাবে ক্ষমতা দখলের মধ্য দিয়ে।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপির আমলে জনগণের বাক্স্বাধীনতা ন্যূনতম নাগরিক অধিকারও ছিল না। বিএনপি রাষ্ট্রযন্ত্রকে অপব্যবহার করে গোষ্ঠীতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। বিএনপির শাসনামলে বিদ্যুতের দাবি করায় নিরীহ মানুষকে গুলি করে হত্যা, সারের দাবিতে আন্দোলন করায় কৃষককে গুলি করে হত্যা, বেতন-বোনাস দাবি করায় মিছিলে গুলি চালিয়ে শ্রমিক হত্যাসহ জনগণের ওপর স্টিম রোলার চালানোর মধ্য দিয়ে এক বিভীষিকাময় পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। রাষ্ট্রযন্ত্রকে অপব্যবহার করে বিরোধী দলকে নিশ্চিহ্ন করতে ২০০৪ সালের ২১ আগস্টের নারকীয় গ্রেনেড হামলার মতো ভয়াবহ গণহত্যা সংঘটিত করেছিল বিএনপি।

অন্যদিকে আওয়ামী লীগ সবসময় জনগণের বাক্স্বাধীনতা মতপ্রকাশের অবাধ সুযোগ প্রতিষ্ঠায় সংগ্রাম চালিয়ে আসছে বলে দাবি করেন কাদের। তিনি বলেন, শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশে মানুষের বাক্, ব্যক্তি মতপ্রকাশের স্বাধীনতা সুসংহত হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে মতপ্রকাশের অনিরুদ্ধ দ্বার উন্মোচিত হয়েছে। অর্ধশতাধিক বেসরকারি টেলিভিশন, এফএম রেডিও, কমিউনিটি রেডিও সহস্রাধিক সংবাদপত্রের নিবন্ধন দিয়ে সরকার মতপ্রকাশের স্বাধীনতাকে সম্প্রসারণ করেছে। সেই সঙ্গে ডিজিটাল বাংলাদেশের কল্যাণে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বাক্, ব্যক্তি মতপ্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠার দুয়ার উন্মুক্ত হয়েছে। বরং এই সুযোগের অপব্যবহার করে মির্জা ফখরুলসহ বিএনপি নেতারা প্রতিনিয়ত চিরায়ত ভঙ্গিতে সরকারের বিরুদ্ধে নিলর্জ্জভাবে মিথ্যাচার করে যাচ্ছে। শুধু বাক্স্বাধীনতা ভোগ করাই নয়, নিজেদের ইচ্ছামতো মনগড়া অপপ্রচার চালাতেও তারা কুণ্ঠাবোধ করে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন